আমি অবিবাহিত বলে কি স্তনপান করানোর ছবি তুলতে পারব না?পাল্টা জোসেফের

 পাক্ষিক পত্রিকার প্রচ্ছদে শিশুকে স্তনপান করানোর ছবি নিয়ে শোরগোল। 

Updated By: Mar 2, 2018, 08:31 PM IST
আমি অবিবাহিত বলে কি স্তনপান করানোর ছবি তুলতে পারব না?পাল্টা জোসেফের

নিজস্ব প্রতিবেদন: পাক্ষিক পত্রিকার প্রচ্ছদে শিশুকে স্তনপান করাচ্ছেন এক মহিলা। কেরলে 'গৃহলক্ষ্মী' নামে ওই পাক্ষিক ম্যাগাজিনের এমন সাহসী কভার পেজ আলোড়ন ফেলে দিয়েছে গোটা দেশে। ওই পাক্ষিক পত্রিকা ও মডেল জিলু জোসেফের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে কেরলের কোল্লাম কোর্টে। তবে নিজের অবস্থানে অনড় জোসেফ। তাঁর প্রশ্ন, অবিবাহিত বলে কি স্তনপান করানোর ছবি তুলতে পারবেন না তিনি?   

মামলাকারী নোবেল ম্যাথুর দাবি, ছবিটি অশ্লীল। মহিলাদের অপমান করা হয়েছে। শিশুকল্যাণ দফতরেরও দ্বারস্থ হয়েছেন তিনি। ম্যাথুর অভিযোগ, অবিবাহিত মহিলা স্তনপান করাতে পারেন না। তা সত্ত্বেও ছোট শিশুকে ফটোশ্যুটের জন্য ব্যবহার করা হয়েছে। 

গৃহলক্ষ্মী ম্যাগাজিনের প্রচ্ছদে মহিলার স্তনপানের ছবি দিয়ে লেখা হয়েছে, ''কেরলের মা-রা বলছেন, আমাদের দিকে তাকাবেন না। সন্তানকে স্তনপান করাচ্ছি।'' নেতিবাচক বিতর্ককে আমল দিচ্ছেন মডেল জিলু জোসেফ। তাঁর কথায়, ''আমি বিবাহিত নই। সন্তানও নেই। মাতৃত্বকে উদযাপন করা হয়েছে ওই ছবিতে। শ্যুটের সময় আমার মনে কোনও দ্বিধা ছিল না। অবিবাহিত মহিলারা কি স্তনপানের ছবি তুলতে পারেন না?'' 

আরও পড়ুন- কলেজ ছাত্রীদের লক্ষ্য করে 'বীর্যভর্তি' বেলুন ছুড়েছিলেন এক তরুণী

গোটা ঘটনায় গৃহলক্ষ্মী ম্যাগাজিন কর্তৃপক্ষের দাবি, ছবিটি একেবারেই অশ্লীল নয়। প্রচারে আসার জন্যেও তা করা হয়নি। সমাজে সচেতনতা বাড়ানোই লক্ষ্য। পাক্ষিক পত্রিকাটির পাশে দাঁড়িয়েছে সমাজের সংখ্যাগরিষ্ঠ মানুষ। তাঁরাও বলছেন, প্রকাশ্যে স্তনপান একেবারেই স্বাভাবিক। স্তনপানের ছবি পাঠাতে বলে পাঠকদের মধ্যে জনমত তৈরির চেষ্টাও শুরু করেছে 'গৃহলক্ষ্মী'। 

আরও পড়ুন- বিনা রিচার্জেই টিভিতে দেখা যাবে সমস্ত চ্যানেল, সেট টপ বক্স আনল রিলায়্যান্স

.