Prime Minister Narendra Modi: 'মন কি বাতে' সংস্কৃত ভাষার উপর জোর দিলেন মোদী, তুললেন চন্দ্রযান মিশনের কথাও...

Prime Minister Narendra Modi in Mann Ki Baat: দেখতে দেখতে ১০৪ তম 'মন কি বাত' হয়ে গেল! চন্দ্রযান-৩ সাফল্যের আবহে এল এই 'মন কি বাত'। আজ, রবিবার বেতারে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে তাঁর এই ভাষণ দিলেন। রাখি বন্ধনের শুভেচ্ছা জানিয়ে মোদী তাঁর আজকের 'মন কি বাত' শেষ করেন।

Updated By: Aug 27, 2023, 01:07 PM IST
Prime Minister Narendra Modi: 'মন কি বাতে' সংস্কৃত ভাষার উপর জোর দিলেন মোদী, তুললেন চন্দ্রযান মিশনের কথাও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেখতে দেখতে ১০৪ তম 'মন কি বাত' হয়ে গেল! চন্দ্রযান-৩ সাফল্যের আবহে এল এই 'মন কি বাত'। আজ, রবিবার বেতারে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে তাঁর এই ভাষণ দিলেন। নানা বিষয় এদিন ছুঁয়ে যান তিনি। সকাল এগারোটায় এটি সম্প্রচারিত হয়। ১০৩ তম 'মন কি বাত' ছিল জুলাই মাসের ৩০ তারিখে। সেখানে তিনি 'মেরি মাটি মেরা দেশ' ক্যাম্পেইনের কথা প্রথম উল্লেখ করেছিলেন। রাখি বন্ধনের শুভেচ্ছা জানিয়ে মোদী তাঁর আজকের 'মন কি বাত' শেষ করেন। 

আরও পড়ুন: PM Modi at Isro: 'ইসরো'য় কাঁদলেন মোদী! ঘোষণা করলেন 'ন্যাশনাল স্পেস ডে'র দিন...

এদিনের 'মন কি বাতে' প্রধানমন্ত্রী মোদী নানা বিষয় ছুঁয়ে যান। তিনি দেশের ডেয়ারি শিল্পকে উজ্জীবিত করার কথা বলেন। বলেন সংস্কৃত ভাষার গৌরবের কথা। জোর দেন ভাষাটিকে বেশি করে ব্যবহার করার উপর। তিনি এই ভাষাটির বিজ্ঞানধর্মিতা ও এর অপূর্ব ব্যাকরণের কথা মনে করিয়ে দেন দেশবাসীকে। আগামী ৩১ অগস্ট 'বিশ্ব সংস্কৃত দিবস'।

সামনেই জি ২০ সম্মেলন। মোদী তাঁর আজকের 'মন কি বাতে' বলেন, ভারত এই বৈঠকের জন্য প্রস্তুত। দিল্লিতে আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এই বৈঠক। সদ্য জানা গিয়েছে, রাশিয়া এই বৈঠকে যোগ দিচ্ছে না। তবে প্রধানমন্ত্রী বলেন, ভারত আসন্ন জি ২০ বৈঠকের জন্য সব দিক থেকে প্রস্তুত। 

আরও পড়ুন: New Education Policy: এবার থেকে বছরে দু'বার বোর্ডের পরীক্ষা! জেনে নিন সরকারের নতুন শিক্ষানীতি...

অবধারিত ভাবেই এদিন মোদী চন্দ্রযান-৩-এর প্রসঙ্গে আসেন। এই মিশনে যুক্তদের মধ্যে অনেকেই মহিলা ছিলেন। সেই কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, চন্দ্রযান মিশন নারীশক্তির উজ্জ্বল উদাহরণ। পাশাপাশি তিনি ইসোরর বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসা করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.