করোনা আক্রান্তের সংখ্যা শূন্য, ১৫ এপ্রিলেই লকডাউন শিথিল মেঘালয়ে

তবে, চলতি মাসের শেষ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে।

Updated By: Apr 7, 2020, 05:36 PM IST
করোনা আক্রান্তের সংখ্যা শূন্য, ১৫ এপ্রিলেই লকডাউন শিথিল মেঘালয়ে

নিজস্ব প্রতিবেদন : মেঘালয়জুড়ে এখনও পর্যন্ত মেলেনি কোনও করোনাভাইরাস আক্রান্তের হদিশ। ফলে আগামী ১৫ এপ্রিল থেকেই লকডাউন লঘু করায় কোনও বাধা নেই, এমনটাই জানাল মেঘালয় সরকার। ওই দিনে পর থেকেই খুলে যাবে মেঘালয়ের সরকারি অফিস। সেই সঙ্গে কৃষি ও বেসরকারি পরিবহণও পুনরায় চালু করা হবে। তবে, চলতি মাসের শেষ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে।

দেশের প্রথম রাজ্য হিসাবে মেঘালয় ১৫ তারিখ থেকেই লকডাউন শিথিল করার কথা সরকারিভাবে ঘোষণা করল। তবে, দেশের অন্যান্য রাজ্যগুলিতে আপাতত লকডাউন শিথিল হওয়ার কোনও পূর্বাভাস মেলেনি। তবে, মেঘালয়ে এখনও পর্যন্ত কোনও কোভিড নাইন্টিন পজিটিভের কেস না মেলায় আবার ধীরে ধীরে লকডাউন শিথিল করতে চাইছে সেখানকার রাজ্য সরকার। 

ক্যাবিনেট মিটিংয়ের একটি বিবৃতি অনুযায়ী, "সম্পূর্ণ স্বাভাবিকভাবে আবার ১৫ এপ্রিল থেকে সরকারি দফতরগুলিতে কাজ আরম্ভ হয়ে যাবে। তবে, বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলি ৩০ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হবে।"

কৃষকদের জমিতে কাজ করার ক্ষেত্রেও কোনও নিষেধাজ্ঞা থাকবে না বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, কৃষিদ্রব্য কেনাবেচার জন্য স্থানীয় পাইকারি হাটগুলিকেও খুলে দেওয়া হবে। তবে, সেক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মেনেই করোনাভাইরাস সংক্রান্ত প্রোটোকল মেনে চলা হবে। 

তবে কোনও বেসরকারি দফতরের ক্ষেত্রে লকডাউন শিথিল করা হচ্ছে না। সেগুলি সরকারি নির্দেশের আগে পর্যন্ত আপাতত বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে। লকডাউনের ফলে দৈনিক ভিত্তিতে আয় যাদের, তাদের কর্মসংস্থান আপাতত বন্ধ। ফলে মেঘালয় সরকারের মুখ্যমন্ত্রীর তহবিল থেকে তাদের সাপ্তাহিক ৭০০ টাকা করে সাহায্য করা হবে। 
আরও পড়ুন: করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৪২১; গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ৩৫৪ জনের, জানিয়ে দিল স্বাস্থ্য মন্ত্রক

.