ভোটের আগেই কেন যৌন হেনস্থার অভিযোগ! আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি আকবরের

ইস্তফার জল্পনার মধ্যেই তাঁর বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির প্রশ্নে কড়া অবস্থান নিলেন বিদেশ প্রতিমন্ত্রী এম জে আকবর। রবিবারই তিনি নাইজিরিয়া থেকে দেশে ফিরেছেন। বিমানবন্দরেই তিনি জানিয়ে দেন তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তিনি পরে বিবৃতি দেবেন।

Updated By: Oct 14, 2018, 04:39 PM IST
ভোটের আগেই কেন যৌন হেনস্থার অভিযোগ! আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি আকবরের

নিজস্ব প্রতিবেদন: ইস্তফার জল্পনার মধ্যেই তাঁর বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির প্রশ্নে কড়া অবস্থান নিলেন বিদেশ প্রতিমন্ত্রী এম জে আকবর। রবিবারই তিনি নাইজিরিয়া থেকে দেশে ফিরেছেন। বিমানবন্দরেই তিনি জানিয়ে দেন তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তিনি পরে বিবৃতি দেবেন।

আরও পড়ুন-দেশে ফিরলেন এম জে আকবর, আজই তাঁকে ইস্তফা দিতে বলবেন মোদী!

রবিবার দুপুরে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন এম জে। তার পরেই তিনি তাঁর বাসভবন থেকে একটি বিবৃতি জারি করেন। সেখানে তিনি বলেন, ‘কোনও প্রমান ছাড়াই আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে তা বিভিন্ন মহলে এখন ভাইরাল হয়ে গিয়েছে। যে অভিযোগই উঠুক না কেন এখন আমি দেশে ফিরেছি। ওইসব অভিযোগকারীর বিরুদ্ধে এখন আইনি ব্যবস্থা নেবেন আমার আইনজীবী।‘

এম জে আকবর বিদেশে থাকাকালীনই একটা জল্পনা তৈরি হয় যে তিনি দেশে ফিরলেই তাঁকে পদত্যাগ করতে বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকি এমনও কথা ঘুরপাক খাচ্ছিল যে দলের মধ্যে অনেকেই আর তাকে চাইছেন না।

আরও পড়ুন-Zee ২৪ ঘণ্টা মহাপুজো সেরা বারোয়ারি প্রথম: কাশী বোস লেন

বিদেশ প্রতিমন্ত্রী তাঁর বিবৃতিতে আরও প্রশ্ন তুলেছেন, ‘৫ রাজ্যে বিধানসভা ও লোকসভা নির্বাচনের আগেই কেন এই ধরনের অভিযোগ উঠল? এর পেছনে কি অন্য কোনও কারণ রয়েছে? এই ভিত্তিহীন অভিযোগের ফলে আমার ভাবমূর্তির প্রচুর ক্ষতি হয়েছে। মিথ্যের হাত-পা থাকে না। তবে তার মধ্যে বিষ থাকে। আমি এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব।‘

উল্লেখ্য, বেশ কয়েকজন মহিলা প্রাক্তন সাংবাদিক ও সম্পাদক এম জে আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। প্রথন অভিযোগটি করেন সাংবাদিক প্রিয়া রামানি। ভোগ ইন্ডিয়া-য় তাঁর লেখা একটি নিবন্ধে রামানি ওই অভিযোগ করেন। পরে তিনি আকবরের নাম প্রকাশ করেন। এরপর সুতপা পাল নামে আরও এক সাংবাদিক ওই একই অভিযোগ করেন। এক ইন্টারভিউয়ের সময় তাঁকে আকবর যৌন হেনস্থা করেন বলে অভিযোগ করেন ওই মহিলা সাংবাদিক। একইরকম অভিজ্ঞতার কথা জানিয়েছেন সাংবাদিক সাবা নাকভি ও লেখিকা গাজালা ওয়াহাব।

তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পর্কে বলতে গিয়ে আকবর তাঁর বিবৃতিতে জানিয়েছেন, প্রিয়া রামানি এক বছর আগে একটি নিবন্ধে ওই অভিযোগ আনেন। উনি আমার নাম নেননি। সম্প্রতি ওকে প্রশ্ন করা হয়, কেন উনি আমার নাম নেননি। তার উত্তরে রামানি এক ট্যুইটে বলেন, উনি কিছু করেননি তাই নাম করিনি। তাহলে আমার বিরুদ্ধে অভিযোগ কিসের? সাংবাদিক সুতপা পাল জানিয়েছেন, উনি কখনওই আমার দেহে হাত দেননি। আরও একটি অভিযোগ করেছেন গাজালা ওয়াহাব। ওর অভিযোগ ২১ বছর আগে তাকে অফিসে শ্লীলতাহানি করা হয়েছে। একমাত্র এশিয়ান এজ-এ কাজ করার সময় গাজালার সঙ্গে আমার দেখা হয়। কাচে ঘেরা আমার কিউবিকলের ২ ফুটের মধ্যে ছিল অন্যেদর ডেস্ক। কেউ তার সাক্ষী থাকল না?

.