সংগঠিত ক্ষেত্রে ইপিএফ ফাঁকি দেওয়ার হার কমাতে তত্‍পর শ্রম মন্ত্রক

সংগঠিত ক্ষেত্রে EPF ফাঁকি দেওয়ার হার কমাতে তত্‍পর শ্রম মন্ত্রক। ডিসেম্বর থেকে চালু হয়েছে নতুন অ্যামনেস্টি প্রকল্প। এই প্রকল্পে নাম নথিভুক্ত করলে বিশেষ ছাড় পাচ্ছে কোম্পানিগুলি। ৩১ মার্চ পর্যন্ত চালু থাকবে এই স্কিম।এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড। সংক্ষেপে EPF।  অবসরের পর চাকরিজীবী মানুষের বড় ভরসা। সংগঠিত কর্মীদের সামাজিক সুরক্ষা সুনিশ্চিত করতে কেন্দ্রীয় এই প্রকল্পের জুড়ি মেলা ভার। শ্রম মন্ত্রকের হিসেব বলছে। দেশের ৪ কোটি সংগঠিত ক্ষেত্রের কর্মী EPF আওতাভুক্ত। রাজ্যের ক্ষেত্রে নথিভুক্ত কর্মী সংখ্যা ২৯ লক্ষ। দেশের মধ্যে পশ্চিমবঙ্গের স্থান ৫ম।কেন্দ্রীয় শ্রম মন্ত্রক বলছে.. এরাজ্যের কোম্পানিগুলির ক্ষেত্রে EPF ফাঁকি দেওয়ার হার উদ্বেগজনকভাবে বাড়ছে। পরিসংখ্যানে চোখ রাখলেই বিষয়টা স্পষ্ট হয়।২০১৩-১৪অর্থবর্ষে নথিভুক্ত কোম্পানি  ৩৭৪। ২০১৪-১৫ অর্থবর্ষে নথিভুক্ত কোম্পানি  ৪৯৪। ২০১৫-১৬ য় অর্থবর্ষে নথিভুক্ত কোম্পানি ৮৮৫।বিশেষত চটশিল্পের ক্ষেত্রে EPF ডিফল্টার কোম্পানির সংখ্যা সবচেয়ে বেশি। এদের EPF এ নাম নথিভুক্ত করতে উত্‍সাহ দিতে বিশেষ স্কিম চালু করছে  শ্রমমন্ত্রক।নাম দেওয়া হয়েছে অ্যামনেস্টি প্রকল্প। গতবছরের  ১৭ ই ডিসেম্বর থেকে চালু হওয়া প্রকল্পে নাম নথিভুক্ত করালে একগুচ্ছ সুযোগ পাচ্ছে কোম্পানিগুলি।

Updated By: Feb 12, 2017, 08:19 PM IST
সংগঠিত ক্ষেত্রে ইপিএফ ফাঁকি দেওয়ার হার কমাতে তত্‍পর শ্রম মন্ত্রক

ওয়েব ডেস্ক: সংগঠিত ক্ষেত্রে EPF ফাঁকি দেওয়ার হার কমাতে তত্‍পর শ্রম মন্ত্রক। ডিসেম্বর থেকে চালু হয়েছে নতুন অ্যামনেস্টি প্রকল্প। এই প্রকল্পে নাম নথিভুক্ত করলে বিশেষ ছাড় পাচ্ছে কোম্পানিগুলি। ৩১ মার্চ পর্যন্ত চালু থাকবে এই স্কিম।এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড। সংক্ষেপে EPF।  অবসরের পর চাকরিজীবী মানুষের বড় ভরসা। সংগঠিত কর্মীদের সামাজিক সুরক্ষা সুনিশ্চিত করতে কেন্দ্রীয় এই প্রকল্পের জুড়ি মেলা ভার। শ্রম মন্ত্রকের হিসেব বলছে। দেশের ৪ কোটি সংগঠিত ক্ষেত্রের কর্মী EPF আওতাভুক্ত। রাজ্যের ক্ষেত্রে নথিভুক্ত কর্মী সংখ্যা ২৯ লক্ষ। দেশের মধ্যে পশ্চিমবঙ্গের স্থান ৫ম।কেন্দ্রীয় শ্রম মন্ত্রক বলছে.. এরাজ্যের কোম্পানিগুলির ক্ষেত্রে EPF ফাঁকি দেওয়ার হার উদ্বেগজনকভাবে বাড়ছে। পরিসংখ্যানে চোখ রাখলেই বিষয়টা স্পষ্ট হয়।২০১৩-১৪অর্থবর্ষে নথিভুক্ত কোম্পানি  ৩৭৪। ২০১৪-১৫ অর্থবর্ষে নথিভুক্ত কোম্পানি  ৪৯৪। ২০১৫-১৬ য় অর্থবর্ষে নথিভুক্ত কোম্পানি ৮৮৫।বিশেষত চটশিল্পের ক্ষেত্রে EPF ডিফল্টার কোম্পানির সংখ্যা সবচেয়ে বেশি। এদের EPF এ নাম নথিভুক্ত করতে উত্‍সাহ দিতে বিশেষ স্কিম চালু করছে  শ্রমমন্ত্রক।নাম দেওয়া হয়েছে অ্যামনেস্টি প্রকল্প। গতবছরের  ১৭ ই ডিসেম্বর থেকে চালু হওয়া প্রকল্পে নাম নথিভুক্ত করালে একগুচ্ছ সুযোগ পাচ্ছে কোম্পানিগুলি।

আরও পড়ুন ধর্ষণ নিয়ে বিতর্কিত মন্তব্য TDP বিধায়কের

আর কী কী সুবিধা পাচ্ছে কোম্পানিগুলি?২০০৯-২০১৭ পর্যন্ত EPF ফাঁকি দেওয়া কোম্পানিগুলির PENAL DAMAGE মকুব হবে।৩৭% পেনাল্টির পরিবর্তে প্রতিবছরের জন্য কোম্পানি পিছু প্রতীকি ১টাকা করে দিলেই হবে।নিয়োগকর্তার অ্যাডমিনিস্ট্রেটিভ চার্জও মকুব করা হবে।এমন সুবর্ন সুযোগ হাতছাড়া না করার পরামর্শ দিচ্ছে শ্রম মন্ত্রক।অ্যামেনেস্টি প্রকল্প চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৩,৭০০টি কোম্পানি EPF স্কিমে নাম নথিভুক্ত করেছে। সচেতনতা বাড়লে, সংখ্যাটা আরও বাড়বে। আশাবাদী শ্রম মন্ত্রক।

আরও পড়ুন  ক্লাসরুমের মধ্যে ৫ বছরের নাবালিকার সঙ্গে একী করলেন শিক্ষক!

.