Action Against E-Pharmacy: ই-ফার্মেসিতে তালা! প্রস্তুতি কেন্দ্রীয় সরকারের, জেনে নিন কেন এই পদক্ষেপ

E-pharmacies under radar Union Health Ministry: ৮ ফেব্রুয়ারি ডিসিজিআই অনলাইন ফার্মেসি এবং অনলাইন প্ল্যাটফর্মগুলিতে কারণ দর্শানোর নোটিশ জারি করে তাদের দুই দিনের মধ্যে জবাব দিতে বলে। তা না করলে বিনা নোটিশে দেশে মাদক বিক্রি ও বিতরণে কঠোর ব্যবস্থা নিতে বলা হয়।

Updated By: Feb 17, 2023, 09:03 AM IST
Action Against E-Pharmacy: ই-ফার্মেসিতে তালা! প্রস্তুতি কেন্দ্রীয় সরকারের, জেনে নিন কেন এই পদক্ষেপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার ই-ফার্মেসি সংস্থাগুলির স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে বড় পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এই পদক্ষেপের অধীনে, কেন্দ্রীয় সরকার অনেক ই-ফার্মাসি প্ল্যাটফর্মগুলিকে লক করতে পারে। সরকারি সূত্র বৃহস্পতিবার জানিয়েছে যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ই-ফার্মেসিগুলির ওষুধের অপব্যবহারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারে। এতে অনেক কোম্পানি বন্ধও হয়ে যেতে পারে বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা এএনআই-এর মতে, 'বর্তমানে যে ব্যবসায়িক মডেলের উপর ই-ফার্মেসিগুলি চলছে, সেগুলি রোগীদের জন্য সমস্যা তৈরি করতে পারে যারা অনলাইনে ওষুধ অর্ডার করেন, তাদের ডেটার গোপনীয়তা ঝুঁকিতে থাকে এবং ওষুধের অপব্যবহারের সম্ভাবনা থাকে’। ভারতের কন্ট্রোলার জেনারেল (DCGI) ইন্টারনেটে ওষুধ বিক্রি করে এমন অবৈধ ই-ফার্মেসিগুলিকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে।

৮ ফেব্রুয়ারি ডিসিজিআই অনলাইন ফার্মেসি এবং অনলাইন প্ল্যাটফর্মগুলিকে কারণ দর্শানোর নোটিশ জারি করে তাদের দুই দিনের মধ্যে জবাব দিতে বলে। তা না করলে বিনা নোটিশে দেশে ওষুধ বিক্রি ও বিতরণে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অফিসিয়াল সূত্রের মতে, ই-ফার্মেসি প্ল্যাটফর্মগুলি ড্রাগস এবং কসমেটিকস অ্যাক্ট, ১৯৪০ এর ধারাগুলি লঙ্ঘন করছে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) Tata1mg, Practo, Apollo, Amazon, Flipkart-এর মতো বড় কিছু প্লেয়ার সহ ২০ টিরও বেশি অনলাইন ফার্মেসি এবং অনলাইন প্ল্যাটফর্মগুলিকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে৷

আরও পড়ুন: Rahul Gandhi at Cambridge University: কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে রাহুল যে বিষয়ে কথা বলবেন, তা শুনতে অনেকেই আগ্রহী...

AIOCD দ্বারা জারি করা বিবৃতি অনুসারে, 'অল ইন্ডিয়ান অরিজিন কেমিস্ট অ্যান্ড ডিস্ট্রিবিউটরস (এআইওসিডি) কেন্দ্রীয় সরকারকে ক্রমাগত সতর্ক করে আসছিল যে ড্রাগ অ্যাক্ট, ফার্মাসি অ্যাক্ট এবং ওষুধ সম্পর্কিত অন্যান্য নিয়ম/আদেশ, আচরণবিধি, ছাড় এবং স্কিম সহ ইন্টারনেট ওষুধের বিজ্ঞাপন ও প্রচারের মাধ্যমে ওষুধ বিক্রির অনুমতি দেবেন না, কারণ এটি জনসাধারণের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে’।

আরও পড়ুন: Nitin Gadkari: 'কিছু প্রশ্নের উত্তর হয় না', কেন বললেন কেন্দ্রীয় মন্ত্রী?

AIOCD-এর মতে, 'বেশ কিছু আইনি আবেদন, অনুরোধ, মিটিং এবং দিল্লি হাইকোর্টের আদেশ সত্ত্বেও, কর্পোরেট হাউসগুলি অর্থের ভিত্তিতে অবৈধভাবে এই ব্যবসা পরিচালনা করছিল। এটি আরও বিপজ্জনক হয়ে ওঠে যখন এই ই-ফার্মেসি সংস্থাগুলি অনলাইনে ওষুধ বিক্রি শুরু করে। এই কারণে দেশে হঠাৎ করেই বেড়েছে নকল ওষুধ’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.