বাড়ছে বিধায়কদের বেতন, ভাতা, লাক্সারি গাড়ি কিনতে অগ্রিম ১৫ লক্ষ টাকা

বিহারের বিধায়ক ও বিধান পার্ষদদের ছটপুজোর উপহার দিলেন নীতীশ কুমার।    

Updated By: Nov 20, 2018, 04:03 PM IST
বাড়ছে বিধায়কদের বেতন, ভাতা, লাক্সারি গাড়ি কিনতে অগ্রিম ১৫ লক্ষ টাকা

নিজস্ব প্রতিবেদন: বিহারে জনপ্রতিনিধিদের বেতন ও ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বিধায়ক, বিধান পার্ষদ, প্রাক্তন বিধায়ক ও প্রাক্তন পার্ষদদের বেতন ও ভাতা বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে বিহারের মন্ত্রিসভা। একইসঙ্গে বিধায়কদের লাক্সারি গাড়ি কেনার জন্য অগ্রিম ১৫ লক্ষ টাকা দেওয়ার প্রস্তাবেও মঞ্জুরি দেওয়া হয়েছে। মন্ত্রিসভার প্রস্তাবটি অনুমোদন দেওয়ার পর এবার তা পাঠানো হবে বিধানসভায়। সেখানে পাশ হলেই বর্ধিত বেতন পেতে শুরু করবেন জনপ্রতিনিধিরা। 

ছটপুজোর পর বিধায়কদের উপহার দিল বিহার সরকার। মূল বেতন ও রেল ভাড়া বাবদ ভাতা বাড়ানো হয়েছে। জানা গিয়েছে, মূল বেতনের ৩০ শতাংশ বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে বিহারের মন্ত্রিসভা। এর ফলে মূল বেতন ৩০ হাজার থেকে বেড়ে হতে চলেছে ৫০ হাজার টাকা। ভাতা বাবদ বিধায়করা প্রতিমাসে এবার থেকে পাবেন ৫০,০০০ টাকা। আগে তা ছিল ৪৫,০০০ টাকা। অর্থাত্ ৫,০০০ টাকা বৃদ্ধি। 

লাক্সারি গাড়ি কেনার জন্য অগ্রিম ১৫ লক্ষ টাকা করে পাবেন বিধায়করা। আগে তা ছিল ১০ লক্ষ টাকা। এছাড়া বিভিন্ন স্টেশনারি দ্রব্যাদি কেনার জন্য ১০ হাজার টাকা মিলবে। বিধায়কদের ব্যক্তিগত আপ্ত সহায়কদের বেতন ২০ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে ৩০ হাজার টাকা। 

আরও পড়ুন- ভোটের ময়দান থেকে বিদায় ঘোষণা সুষমা স্বরাজের

ট্রেন ও বিমানযাত্রার খরচ বাবদ ২ লক্ষ টাকা আগে পেতেন বিধায়করা। এবার তা বাড়িয়ে হল ৩ লক্ষ টাকা। আবাসের জন্য ভাতা হিসেবে প্রতিমাসে ২৮,০০০ টাকা পাবেন বিধায়করা। 

প্রাক্তন বিধায়করা পেনশন হিসেবে পান মাসে ২৫,০০০ টাকা। এবার তা বাড়িয়ে প্রতিমাসে হল ৩৫,০০০০। প্রতিবছরে ১.৫ লক্ষ টাকা রেলভ্রমণের কুপন পাবেন তাঁরা।   

আরও পড়ুন- ভোটপ্রচারে বিজেপি বিধায়ককে জুতোর মালা পরিয়ে স্বাগত! দেখুন ভিডিও

.