জেনারেল কোটা বিল পাসে রাজ্যসভায় আজ অগ্নিপরীক্ষা মোদী সরকারের

রাজ্যসভায় মোদী সরকার সংখ্যালঘু। সেখানে এনডিএ-র  সদস্য সংখ্যা ৭৩। মোট ২৪৪ জন সদস্যের মধ্যে কংগ্রেসের সাংসদ ৫০। এই বিল পাস করাতে এনডিএ-কে পেতে ১২৩টি ভোট।

Updated By: Jan 9, 2019, 10:52 AM IST
জেনারেল কোটা বিল পাসে রাজ্যসভায় আজ অগ্নিপরীক্ষা মোদী সরকারের

নিজস্ব প্রতিবেদন: জেনারেল ক্যাটাগরিতেও সংরক্ষণ। জেনারেল ক্যাটাগরির আর্থিক ভাবে পিছিয়ে পড়াদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। মঙ্গলবার তা পাসও হয়ে গিয়েছে লোকসভায়।

আরও পড়ুন: জেনারেল কোটা বিলকে যুগান্তকারী বললেন মোদী

কিন্তু বুধবারই অগ্নিপরীক্ষা। কারণ, এই জেনারেল কোটা বিলটির বাস্তবায়নের জন্য রাজ্যসভাতেও পাস করাতে হবে। রাজ্যসভায় মোদী সরকার সংখ্যালঘু। সেখানে এনডিএ-র  সদস্য সংখ্যা ৭৩। মোট ২৪৪ জন সদস্যের মধ্যে কংগ্রেসের সাংসদ ৫০। এই বিল পাস করাতে এনডিএ-কে পেতে ১২৩টি ভোট।

লোকসভায় প্রায় সব বিরোধীই জেনারেল কোটা বিল সমর্থন করেছে। কেউ জেপিসিতে এই বিল পাঠানোর দাবি জানিয়েছে, তো কেউ বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানায়। সেই দাবি এখনও সরকারের পক্ষ থেকে মানা হয়নি।

আরও পড়ুন: উচ্চবর্ণের সংরক্ষণ কি নয়া ইতিহাস? বঞ্চিত হবেন পিছিয়ে পড়া মানুষ?

ফলে রাজ্যসভায় কী হবে, তা এখনও স্পষ্ট নয়। বিরোধীদের তরফেও সমস্ত সাংসদকে রাজ্যসভায় উপস্থিত থাকতে বলা হয়েছে। ফলে এদিন এই বিল সংসদের উচ্চকক্ষে পাস করাতে বেগ পেতে হতে পারে বিজেপিকে।

তবে একটি সূত্রের খবর, কংগ্রেস এ নিয়ে বিক্ষোভ প্রদর্শন করলেও বিলটিকে সমর্থন করবে। অন্য বিরোধীরা বিক্ষোভ দেখাতে পারে। তবে শেষপর্যন্ত ওয়াক আউট করে সরকারের বিল পাসের পথ প্রশস্ত করে দিতে পারে।

আরও পড়ুন: উচ্চবর্ণের সংরক্ষণে বড় জিত কেন্দ্রের, লোকসভায় পাশ হল সংবিধান সংশোধনী বিল

তবে শেষপর্যন্ত যাই হোক, যতক্ষণ না বিল পাস হচ্ছে, ততক্ষণ স্বস্তি নেই মোদী সরকারের। ফলে বলাই যে বুধবার শীতকালীন অধিবেশনের শেষদিনে রীতিমতো অগ্নিপরীক্ষার মুখে পড়তে হবে রাজ্যসভায়।

.