গত ৫ বছরে পরিবর্তনের সব সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে মোদী সরকার: বিদেশমন্ত্রী জয়শঙ্কর

এই মুহূর্তে বিশ্বে যে পরিবর্তন দেখা গিয়েছে, তা হল সঙ্কটে বিশ্বায়ন। বিদেশমন্ত্রী জয়শঙ্কর এ দিন বলেন, বিশ্বায়নের অনেক ভাগ রয়েছে, যার মধ্যে গ্লোবাল সাপ্লাই চেইন, প্রতিভার ত্বরাণ্বিত করা, বাজার অধিগ্রহণ এ সব বিষয়ে এক দৃষ্টিভঙ্গিতে এবং আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করা উচিত

Updated By: Jun 6, 2019, 03:06 PM IST
গত ৫ বছরে পরিবর্তনের সব সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে মোদী সরকার: বিদেশমন্ত্রী জয়শঙ্কর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: জাতীয়তাবাদ এবং দেশের নিরাপত্তার উপরই ভরসা রাখলেন নয়া বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর। গত পাঁচ বছরে মোদী সরকার দেশকে নয়া দিশা দেখিয়েছে বলে বৃহস্পতিপার দিল্লির এক সেমিনারে দাবি করেন এস জয়শঙ্কর। তিনি বলেন, গত পাঁচ বছরে দেশের অধিকাংশ মানুষ মনে করেছেন বিশ্বে ভারত নতুন জায়গা করেছে। গত পাঁচ বছরে মোদী সরকার পরিবর্তনের সব সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে বলে  প্রাক্তন কূটনীতিকের দাবি।

এই মুহূর্তে বিশ্বে যে পরিবর্তন দেখা গিয়েছে, তা হল সঙ্কটে বিশ্বায়ন। বিদেশমন্ত্রী জয়শঙ্কর এ দিন বলেন, বিশ্বায়নের অনেক ভাগ রয়েছে, যার মধ্যে গ্লোবাল সাপ্লাই চেইন, প্রতিভার ত্বরাণ্বিত করা, বাজার অধিগ্রহণ এ সব বিষয়ে এক দৃষ্টিভঙ্গিতে এবং আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করা উচিত। পাশাপাশি, জয়শঙ্কর বলেন, বিশ্বজুড়ে জাতীয়তাবাদের বৃদ্ধি একটা বড় পরিবর্তন। দেশ সমৃদ্ধশালী হচ্ছে এবং বিশ্বের কাছে সম্মানও মিলছে- এই ভাবনা দেশবাসীর কাছে ইতিবাচক প্রভাব পড়েছে। বেশ কিছু জায়গায় জাতীয়তাবাদ ভোট ব্যাঙ্কেও পরিবর্তিত হয় বলে দাবি জয়শঙ্করের।

আরও পড়ুন- আরও ওজন বাড়ল অমিত শাহের, মোদী ক্যাবিনেট কমিটিতে ‘কোণঠাসা’ রাজনাথ!

প্রথম মোদী সরকারের বিদেশ সচিব জয়শঙ্কর আরও একটি পরিবর্তনের কথা উল্লেখ করেন। দক্ষিণ এশিয়া অন্যতম সমৃদ্ধশালী দেশ হিসাবে ভারত জায়গা করে নিয়েছে। কিন্তু সন্ত্রাস ইস্যুতে যখন ভারত কড়া পদক্ষেপ করছে তখন সার্ক (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কর্পোরেশন) –এর সমস্যা দেখা দিচ্ছে। পাকিস্তানকে লক্ষ্য করেই এমন উক্তি করেন জয়শঙ্কর। এ বারে প্রধানমন্ত্রী মোদীর শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল বিমস্টেক (বে অব বেঙ্গল ইনেশিয়েটিভ ফর মাল্টি সেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনমিক কর্পোরেশন) অন্তর্ভুক্ত দেশগুলিকে। পাকিস্তান এবং চিন বাদে প্রতিবেশি সব দেশ এই প্রতি।ষ্ঠানের অন্তর্ভুক্ত।   

.