দেশবাসীকে দীপাবলির উপহার মোদী সরকারের, কমল পেট্রোল-ডিজেলের শুল্ক

দেশবাসীর যন্ত্রণা লাঘবের চেষ্টা করল কেন্দ্র। 

Updated By: Nov 3, 2021, 08:36 PM IST
দেশবাসীকে দীপাবলির উপহার মোদী সরকারের, কমল পেট্রোল-ডিজেলের শুল্ক

নিজস্ব প্রতিবেদন: দেশবাসীকে দীপাবলির উপহার দিল মোদী সরকার। পেট্রোল ও ডিজেলে শুল্ক কমানো কথা ঘোষণা করা হল। তার ফলে আগামিকাল থেকে কমতে চলেছে পেট্রোল ও ডিজেলের দর। কেন্দ্রের এই ঘোষণায় প্রশ্ন উঠছে উপনির্বাচনে দেশের বিভিন্ন প্রান্তে ভরাডুবির পর কি সম্বিৎ ফিরল?

কয়েক মাস ধরে টানা বেড়ে চলেছে পেট্রোল ও ডিজেলের দাম। লিটারে ১০০ টাকা পার করে ফেলেছে দুই পেট্রো পণ্য। দেশবাসীর রোষানলের মুখে পড়েছে মোদী সরকার। সেই যন্ত্রণা লাঘবের চেষ্টা করল কেন্দ্র। প্রতি লিটার পেট্রোলে শুল্ক কমল ৫টাকা। লিটারপিছু ১০ টাকা কমল ডিজেলের শুল্ক। কেন্দ্রের দাবি, এই সিদ্ধান্তের ফলে রবি মরসুমে সুবিধা পাবেন কৃষকরা। এবার মানুষকে আরও স্বস্তি দিতে রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন করা হয়েছে।     

মঙ্গলবার দেশজুড়ে উপনির্বাচনের ফলে বেকায়দায় পড়েছে বিজেপি। বিভিন্ন জায়গায় হেরেছে তারা। বাংলায় চারটির মধ্যে তিন আসনে জামানত খুঁইয়েছে গেরুয়া শিবির। হেঁসেলের অগ্নিমূল্যের আঁচ জনমানসে ক্ষোভ তৈরি করেছে বলে মনে করছেন অনেকে। সেই ক্ষোভ প্রশমনে কেন্দ্র দাম কমানোর পথে হাঁটল বলে মনে করা হচ্ছে। পাশাপাশি রাজ্যগুলির উপরেও চাপ বাড়ল। বিশেষ করে বিরোধী শাসিত রাজ্য সরকারের উপরে। পেট্রোল-ডিজেলে ভ্যাট না কমালে সমালোচনার তির ঘুরে যাবে তাদের দিকে।

আরও পড়ুন- ভারতের বিরাট জয়, 'মেড ইন ইন্ডিয়া' টিকা Covaxin-কে ছাড়পত্র দিল WHO

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.