Pegasus: আড়িপাততেই Pegasus কিনেছিল মোদী সরকার! কীভাবে কাজ করে এই Spyware?

এটি কেনার জন্য খরচ ভারত সরকার খরচ করেছিল ২০০ কোটি টাকা

Updated By: Jan 29, 2022, 05:49 PM IST
Pegasus: আড়িপাততেই Pegasus কিনেছিল মোদী সরকার! কীভাবে কাজ করে এই Spyware?

নিজস্ব প্রতিবেদন: বাজেট অধিবেশেনে সম্ভবত ফের ঝড় তুলতে চলেছে 'পেগাসাস'। এক মার্কিন সংবাদপত্রের একটি প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে ইজরায়েল সফরের সময়ে ভারতের সঙ্গে সেদেশের বেশকিছু প্রতিরক্ষা চুক্তি হয়েছিল। সেইসব চুক্তির মধ্যে ছিল ফোনে আড়িপাতার ইজরায়েলি স্পাইঅয়্যার পেগাসাস(Pegasus)। এটি কেনার জন্য খরচ ভারত সরকার খরচ করেছিল ২০০ কোটি টাকা।

'পেগাসাস' সম্পর্কে কী লিখেছে মার্কিন সংবাদপত্র

## মার্কিন ওই সংবাদপত্রে ‘The Battle for the World’s Most Powerful Cyberweapon’ শীর্ষক এক প্রতিবেদন লেখা হয়েছে ২০১৭ সালে ১৫,০০০ কোটি টাকার একটি চুক্তি হয়। ওই চুক্তির মাধ্যমে প্রতিরক্ষা ও নজরদারি সরঞ্জাম কিনতে চেয়েছিল ভারত। পেগাসাসের জন্য দেওয়া হয় ২০০ কোটি টাকা।

## ইজারায়েলের কোম্পানি এনএসও এক দশকেরও বেশি সময় ধরে দুনিয়ার বিভিন্ন দেশ ও নিরাপত্তা সংস্থাকে বিক্রি করছে ওই স্পাইঅয়্যার।

## কোনও বেসরকারি সংস্থাকে এটি বিক্রি করা হয় না। কোনও দেশের অঙ্গরাজ্যকেও না। 

কীভাবে কাজ করে Pegasus

## মূলত ফোনে আড়ি পাততেই ব্যবহৃত হয় এই স্পাইঅয়্যার। অ্যান্ড্রয়েড ও আইফোনে আড়িপাতা যায় এটি ব্যবহার করে।

## কোনও অ্যান্ড্রয়েড বা আই ফোনের এনক্রিপ্ট করা বার্তা ক্রাক করে ফেলতে পারে এই স্পাইঅয়্যার। 

## যেকোনও ফোনে ২৪ ঘণ্টা নজরদারি চালানো যায়।  ফোনের কথাবার্তা, মেসেজ, ছবি কপি করে ফেলতে পারে পেগাসাস।

## দখল নিতে পারে ফোনের ক্য়ামেরা, স্পিকার।

## ট্র্যাক করা যায় ফোনের লোকেশন।

## ফোনে থাকা ব্যক্তিগত তথ্য হ্যাক করা যায় সহজেই।

## ২০১৬ সালে এটি তৈরি করে এনএসও। তখন টার্গেটের ফোনে একটি মেসেজ বা লিঙ্ক পাঠানো হতো। সেটিতে ক্লিক করলেই ফোন চলে যেতে পেগাসসের দখলে। এখন আর তারও প্রয়োজন পড়ে না। চাইলেই এটি ব্যবহার করে ফোনের দখল নেওয়া যায়। চাই শুধু আপনার ফোন নম্বর। অর্থাত্ জিরো ক্লিকেই কাজ হাসিল।

উল্লেখ্য, মার্কিন সংবাদপত্রে ওই খবর প্রকাশিত হওয়ার পরই তেড়েফুঁড়ে উঠেছে বিরোধী শিবির। কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi) টুইট করেছেন, দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে মোদী সরকার। এনিয়ে সরব তৃণমূল ও সিপিএমও। তবে বিষটি গুরুত্ব দিতে নারাজ বিজেপি।

ইজারায়েলি সংস্থা এনএসও-র স্পাইওয়্য়ার পেগাসাস-এর মাধ্যমে দেশের একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব, আমলা, সেনাবাহিনীর কর্তা, সমাজকর্মী, বিচারপতির ফোনে আড়িপাতা হচ্ছিল বলে অভিযোগ ওঠে কেন্দ্রের বিরুদ্ধে। এনিয়ে সুপ্রিম কোর্ট ও সংসদ কোনও জবাব দেয়নি কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, কেন্দ্র কোন সফটওয়্যার ব্যবহার করে তা জঙ্গিদের জানতে দেওয়া যায় না। এনিয়ে প্রকাশ্যে কোনও বিবৃতি দেওয়া সমীচিন নয়। তবে সেই সময় আদালতের বক্তব্য ছিল, সাধারণ নাগরিকের গোপনীয়তায় হাত দেওয়ার অভিযোগ উঠছে। তাই জাতীয় নিরাপত্তার অজুহাত খাড়া করা যায় না। প্রসঙ্গত, এনিয়ে তদন্তের জন্য একটি কমিটি গড়ে দেয় সুপ্রিম কোর্ট(Supreme Court)।

অন্যদিকে, ওই খবর প্রকাশিত হওয়ার পরই কেন্দ্রকে বিঁধেছেন রাহুল গান্ধী। এক টুইট করে তিনি বলেছেন, 'সাধারণ মানুষ, রাজনীতিবিদ ও বিশিষ্টদের ফোনে আড়িপাতার জন্য মোদী সরকার ওই স্পাইওয়্যার কিনেছিল।এটা দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা।' এনিয়ে সুর চড়িয়েছেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা।

আরও পড়ুন-রাতের কলকাতা! কাঁচ তুলে, দরজা লক করে ট্যাক্সিতে ২ মহিলার 'শ্লীলতাহানি'

এনিয়ে, তৃণমূল নেতা সৌগত রায়(Saugata Roy) বলেন, সুপ্রিম কোর্ট পেগাসাস নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে। তার তদন্ত এখনও শেষ হয়নি। তবে কেন্দ্র যে পেগাসাস কিনেছিল বিরোধীদের উপরে আড়িপাততে তা প্রমাণ হয়ে গেল।

অন্যদিকে, সিপিএম নেতা সুজন চক্রবর্তী এনিয়ে বলেন, নরেন্দ্র মোদী(Narendra Modi) ইজরায়েলের সঙ্গে ডিল করেছিলেন। কেনাবেচা করেছেন। তার মধ্যে পেগাসাস ছিল। কোর্টে হলফনামা দিয়ে এনিয়ে তার অবস্থান স্পষ্ট করুক সরকার। দেশের মানুষের বিরুদ্ধে চক্রান্ত করা মানে একটা দেশবিরোধী মনোভাবের নিয়ে একটি সরকার চলছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.