লোকসভা নির্বাচনের প্রচারে মোদীর ১০০ দিনের পরিকল্পনা, যাবেন ২০টি রাজ্যে

২০ রাজ্যের তালিকার একেবারে উপরের দিকে নাম রয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, অসমের নাম থাকছে। ২০১৪ সালে মোদী-ঝড়ের মধ্যেও এই তিন রাজ্যে তিন তেমন সুবিধা করতে পারেনি বিজেপি।এবার এই তিন রাজ্য থেকে আরও বেশি আসন জেতার পরিকল্পনা করেছে বিজেপি।

Updated By: Jan 4, 2019, 01:23 PM IST
লোকসভা নির্বাচনের প্রচারে মোদীর ১০০ দিনের পরিকল্পনা, যাবেন ২০টি রাজ্যে

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি তথা এনডিএ-র বিরুদ্ধে কি বিরোধীরা একজোট হয়ে লড়াই করবেন? নাকি ভোটের ফল দেখে ঠিক হবে মহাজোটের রূপরেখা?

আরও পড়ুন: গরিবি হঠাওয়ের পর কৃষি ঋণ মকুবের নামে দেশকে ঠকাচ্ছে কংগ্রেস: মোদী

এই প্রশ্নের উত্তর খুঁজতে যখন ব্যস্ত দেশের তাবড়-তাবড় বিরোধী রাজনৈতিক নেতারা, তখন লোকসভা ভোটের প্রচার শুরু করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবারই তিনি বেরিয়ে পড়লেন উত্তর-পূর্ব ভারতের উদ্দেশে।

এটা সবে শুরু। বিজেপি সূত্রে খবর, লোকসভা নির্বাচনের আগে কর্মীদের আরও সক্রিয় করতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই তিনি ১০০ দিনের পরিকল্পনা কষেছেন। ২০টি রাজ্যে গিয়ে কর্মীদের উত্সাহিত করবেন তিনি।

২০১৯-এর প্রথম দিন সংবাদ সংস্থা এএনআই-কে সাক্ষাত্কার দেন প্রধানমন্ত্রী। রাজনৈতিক মহলের মতে, ওই সাক্ষাত্কারেই তিনি দলের কর্মীদের জন্য লোকসভা নির্বাচনের প্রচারের সুর বেঁধে দিয়েছেন। তার পর বৃহস্পতিবার পঞ্জাবের গুরুদাসপুরে গিয়ে সেই সুর আরও অনেকটা চড়িয়েছেন।

আরও পড়ুন: বিয়েতে আসুন, উপহার হিসেবে ভোট দিন মোদীকে! ভাইরাল বিয়ের কার্ড

তার পরই তিনি শুক্রবার উত্তর-পূর্ব ভারত সফরে বেরিয়ে পড়লেন। দশদিনের মধ্যে দ্বিতীয়বার। এর আগে তিনি গিয়েছিলেন অসম ও অরুণাচল প্রদেশের মধ্যে সংযোগরক্ষাকারী বগিবিল ব্রিজের উদ্বোধনে।

এদিন মোদী যাবেন অসমের বরাক উপত্যকার শিলচরে। দলের এক নেতার কথায়, শিলচরের কালীনগরের ব়্যালি আসলে মোদীর লোকসভা নির্বাচনের প্রচারের প্রথম ধাপ। এর আগে প্রধানমন্ত্রী মণিপুরেও যাবেন। সেখানে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করা হবে বলে বিজেপির তরফে জানানো হয়েছে।

বিজেপি এবার গোড়া থেকেই উত্তর-পূর্ব ভারতে ভালো ফল করার চেষ্টায় রয়েছে। দেশের ওই অংশে লোকসভার ২৫টি আসন রয়েছে। বিজেপির লক্ষ্য এর মধ্যে অন্তত ২১টিতে জয় পাওয়া। উত্তর-পূর্ব ভারতে সবচেয়ে বেশি আসন অসমে। ওই রাজ্যে ১৪টি আসন রয়েছে। বিজেপি এর মধ্যে ১১টি জেতার লক্ষ্যমাত্রা ঠিক করেছে।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম সত্যি কথা বললেন মোদী’: মন্দির নির্মাণ নিয়ে কটাক্ষ শিবসেনার

২০১৪ সালে অসমে বিজেপি সাতটি আসন জিতেছিল। এর পর ২০১৬ সালে সেখানে সরকার গড়ে বিজেপি। তার পর থেকেই ওই রাজ্যে আরও বেশি আসন জিততে তত্পর বিজেপি।

বিজেপি সূত্রে খবর, অসমেও খুব শীঘ্রই যাবেন প্রধানমন্ত্রী। ৫ জানুয়ারি ওই রাজ্যে যাওয়ার কথা তাঁর। ৩,৩১৮ কোটি টাকার জাতীয় সড়ক যোজনার শিলান্যাস করবেন তিনি।

বিজেপি সূত্রে খবর, ২০১৪ সালে যেখানে যেখানে ভালো ফল হয়নি। সেই সমস্ত জায়গায় বেশি জোর দিচ্ছি। তাই লোকসভা নির্বাচনের প্রচারের প্রথম ধাপে সেই জায়গাগুলিতে প্রচারে জোর বাড়ানো হবে বলে বিজেপি সূত্রে খবর। তাই ১২৩ আসনের একটি তালিকা করা হয়েছে।

আরও পড়ুন: ২০১৯-এর শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে নতুন স্লোগান

ওই আসনগুলিতে এবার জয়ের বেশি সবচেয়ে বেশি চেষ্টা করতে চায় গেরুয়া শিবির। এর মধ্যে ১১৭-১১৯টি আসনে জিততে মরিয়া বিজেপি। আর এই ১২৩ আসনের মধ্যে রয়েছে তামিলনাড়ুর ৪০টি, পুদুচেরির ২০টি, পশ্চিমবঙ্গের ৪২টি এবং ওড়িশার ২১টি আসন রয়েছে।

তাই ২০ রাজ্যের তালিকার একেবারে উপরের দিকে নাম রয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, অসমের নাম থাকছে। বিজেপি সূত্রে খবর, এই তিন রাজ্য থেকে ৭৭ জন সাংসদ লোকসভা আসেন। ২০১৪ সালে মোদী-ঝড়ের মধ্যেও এই তিন রাজ্যে তিন তেমন সুবিধা করতে পারেনি বিজেপি। আসন পেয়েছিল মাত্র ১০টি। তাই এবার এই তিন রাজ্য থেকে আরও বেশি আসন জেতার পরিকল্পনা করেছে বিজেপি।

.