নিউইয়র্কে ২৭ সেপ্টেম্বর মোদী-হাসিনা বৈঠক

ক্ষমতায় আসার পর এই প্রথম বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী সাতাশে সেপ্টেম্বর নিউইয়র্কে বসবে মোদী-হাসিনা বৈঠক।  বিদেশমন্ত্রক সূত্রে এখবর জানানো হয়েছে। এদিকে আজই ভারত সফর সেরে দেশে ফিরে গেলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। তাঁর উপস্থিতিতে কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়েছে। তবে  তিস্তার জল বন্টন ও স্থলসীমান্ত  চুক্তি নিয়ে জটিলতা কাটেনি।ভারত সফরে এসে শুক্রবার  প্রধানমন্ত্রী র সঙ্গে দেখা করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী আবুল হাসান মহম্মদ আলি। মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান তিনি। তখনই শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন মোদী।  রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠকে যোগ দিতে এ মাসেই নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকের মাঝেই আলোচনায় বসবেন দুই প্রধানমন্ত্রী।

Updated By: Sep 20, 2014, 10:32 PM IST
নিউইয়র্কে ২৭ সেপ্টেম্বর মোদী-হাসিনা বৈঠক

ব্যুরো: ক্ষমতায় আসার পর এই প্রথম বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী সাতাশে সেপ্টেম্বর নিউইয়র্কে বসবে মোদী-হাসিনা বৈঠক।  বিদেশমন্ত্রক সূত্রে এখবর জানানো হয়েছে। এদিকে আজই ভারত সফর সেরে দেশে ফিরে গেলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। তাঁর উপস্থিতিতে কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়েছে। তবে  তিস্তার জল বন্টন ও স্থলসীমান্ত  চুক্তি নিয়ে জটিলতা কাটেনি।ভারত সফরে এসে শুক্রবার  প্রধানমন্ত্রী র সঙ্গে দেখা করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী আবুল হাসান মহম্মদ আলি। মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান তিনি। তখনই শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন মোদী।  রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠকে যোগ দিতে এ মাসেই নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকের মাঝেই আলোচনায় বসবেন দুই প্রধানমন্ত্রী।

অসামরিক প্রতিরক্ষা ও মহাকাশ গবেষণা নিয়ে বাংলাদেশকে বিশেষ সহায়তার প্রস্তাব দিয়েছে ভারত। যোগাযোগ, বাণিজ্য ও শিক্ষাসংস্কৃতি সংক্রান্ত সহযোগিতা বাড়াতে একমত হয়েছে দুদেশ। স্বাক্ষর হয়েছে পরিকাঠামো সংক্রাম্ত কয়েকটি চুক্তিতেও । তবে  তিস্তা ও স্থলসীমান্ত চুক্তি নিয়ে জটিলতার অবসান হয়নি।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও দেখা করেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। তবে বাংলাদেশে  জামাতের সঙ্গে  ভারতের এক সাংসদের যোগসাজশের অভিযোগ প্রসঙ্গে কোনও কথা হয়েছে কিনা, সে প্রশ্ন এড়িয়ে গিয়েছেন তিনি।

তিস্তা ও স্থলসীমান্ত চুক্তির জটিলতা কি কাটবে? মোদী-হাসিনা বৈঠকেই মিলতে পারে এর উত্তর।

 

.