মুকেশ আম্বানিকে জেড ক্যাটাগরির নিরাপত্তা কেন্দ্রের

Last Updated: Monday, April 22, 2013 - 16:43

বিশ্বের অন্যতম ধনী শিল্পপতি মুকেশ আম্বানিকে জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর মনে করে ৫৬ বছরের এই শিল্পপতি ভারতের ``জাতীয় সম্পদ`` । সেই কারণে তাঁর নিরাপত্তার স্বার্থে সিআরপিএফের স্বশস্ত্র কমান্ডোদের নিয়োজিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রথম কোনও রাজনৈতিক দল বা সরকারের বাইরে কোনও ব্যক্তি এই উচ্চমানের নিরাপত্তা পেতে চলেছেন।
যদিও কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রী মণীশ তেওয়ারি জানিয়েছেন মুকেশ আম্বানিকে ইন্ডিয়া মুজাহিদিন হুমকি দেওয়ার পরেই তাঁকে জেড ক্যাটাগরি নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।
ধীরু ভাই আম্বানির বড় পুত্র এক লক্ষ ১৬ হাজার কোটি টাকার মুকেশ আম্বানিকে গত কয়েকদিন ধরেই সন্ত্রাসবাদী সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন খুনের হুমকি দিচ্ছে। গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রিল গ্রুপের মালিক মুকেশের ঘনিষ্টতার কারণেই তাঁকে মুজাহিদিনের হুমকির সম্মুখীন হতে হয়েছেন বলে খবর।
সূত্রে খবর নিজের এই জেড ক্যাটাগরির ব্যায়ভার মুকেশ আম্বানি নিজেই বহন করবেন। তাঁর সুরক্ষার জন্য ২২জন নিরাপত্তা রক্ষী, একটি এসকর্ট ও একটি পাইলট গাড়ির ব্যবস্থা করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রীরা এবং মুষ্টিমেয় কিছু কেন্দ্রীয় মন্ত্রী জেড ক্যাটাগরির নিরাপত্তা পান।
যে দেশে পাঁচ বছরের একটি শিশুকেও ন্যুনতম নিরাপত্তা দিতে ব্যর্থ সরকার সে দেশে একজন বিলিওনিয়ারকে কেন্দ্রের পক্ষ থেকে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দেওয়া নিয়ে ইতি মধ্যেই তীব্র বিতর্ক তৈরি হয়েছে। সোশাল নেটওয়ার্কিং সাইটে উঠেছে সমালোচনার ঝড়।



First Published: Monday, April 22, 2013 - 16:43


comments powered by Disqus