হ্যাকার হানায় মুম্বইয়ের ব্যাঙ্ক থেকে উধাও ১৪৩ কোটি টাকা!

একের পর সাইবার অপরাধে, হ্যাকারদের দৌরাত্বে জেরবার দেশের অসংখ্য সাধারণ মানুষ। হ্যাকারদের দাপটে সাধারণ মানুষের আর্থিক নিরাপত্তার দিকটি এখন অথৈ জলে!

Updated By: Oct 13, 2018, 07:24 AM IST
হ্যাকার হানায় মুম্বইয়ের ব্যাঙ্ক থেকে উধাও ১৪৩ কোটি টাকা!

নিজস্ব প্রতিবেদন: একের পর সাইবার অপরাধে, হ্যাকারদের দৌরাত্বে জেরবার দেশের অসংখ্য সাধারণ মানুষ। হ্যাকারদের দাপটে সাধারণ মানুষের আর্থিক নিরাপত্তার দিকটি এখন অথৈ জলে! গত অগস্টেই পুণের একটি বেসরকারি ব্যাঙ্কে সাইবার হানার জেরে ৯৫ কোটি টাকা খোয়াতে হয়েছিল। সেই ঘটনার তদন্ত এখনও শেষ হয়নি। পুলিশ ওই ঘটনায় হ্যাকারদের টিকিও ছুঁতে পারেনি। এরই মধ্যে ফের ব্যাঙ্কে হ্যাকারদের হানা। এ বার মুম্বইয়ে।

ঘটনাটি ঘটেছে গত ২ অক্টোবর। জানা গিয়েছে, স্টেট ব্যাঙ্ক অব মরিশাসের মুম্বই নরিম্যান পয়েন্টের শাখা থেকে ১৪৩ কোটি টাকা উধাও হয়ে গিয়েছে। হ্যাকাররা ব্যাঙ্কের বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেখান থেকে এই বিপুল অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছে। বিষয়টি নজরে আসতেই আঁতকে ওঠেন ব্যাঙ্ক আধিকারিকরা। তাঁরা মুম্বই পুলিশের ইকনমিক অফেন্স উইং-কে বিষয়টি জানান। খবর দেওয়া হয় মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন সেলেও।

ব্যাঙ্ক কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়। তদন্তে সামনে আসে চাঞ্চল্যকর তথ্য। ব্যাঙ্ক অব মরিশাসের মুম্বই নরিম্যান পয়েন্টের শাখার বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেই টাকা বিদেশে বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়েছে। এই ঘটনার সঙ্গে কোনও ম্যালওয়্যার হামলার যোগ আছে কিনা তা-ও খতিয়ে দেখা হচ্ছে। ব্যাঙ্কের কোনও কর্মী এই ঘটনার সঙ্গে জড়িয়ে আছে কিনা, তা-ও তদন্ত করে দেখা হচ্ছে।

.