অন্ধ্রপ্রদেশের মানুষকে ভারতীয় বলে মনে করে না, কেন্দ্রকে তোপ চন্দ্রবাবুর

টিডিপির অভিযোগ কেন্দ্রীয় বাজেটে অন্ধ্রপ্রদেশকে বঞ্চনা করা হয়েছে। সেই সঙ্গে জোটে থাকা সত্ত্বেও বিজেপি আমাদের সঙ্গে বিমাতৃসুলভ ব্যবহার করছে।

Updated: Feb 9, 2018, 05:23 PM IST
অন্ধ্রপ্রদেশের মানুষকে ভারতীয় বলে মনে করে না, কেন্দ্রকে তোপ চন্দ্রবাবুর

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক আগে ভাবগতিক দেখে মনে হয়েছিল কেন্দ্রে বিজেপির ওপর আর ভরসা রাখতে পারছেন না অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তাই শিবসেনার পথে হেঁটে কেন্দ্রে জোট ছেড়ে বেরিয়ে আসবে তাঁর দল তেলেগু দেশম পার্টি(টিডিপি)। ১ ফেব্রুয়ারি সংসদে অরুণ জেটলি পেশ করেছেন কেন্দ্রীয় বাজেট। তাতে আলাদা করে অন্ধ্রপ্রদেশের জন্য কোনও বরাদ্দের কথা ঘোষণা না হওয়ায় খুশি নয় টিডিপি। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় জোট ছেড়ে বেরিয়ে আসবে তারা। যদিও, পরে সেই সিদ্ধান্তে বদল এনে দাবিদাওয়া আদায়ে 'বড় দাদা'র উপরে চাপ বাড়ানোর কৌশলই নেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী।

টিডিপির অভিযোগ কেন্দ্রীয় বাজেটে অন্ধ্রপ্রদেশকে বঞ্চনা করা হয়েছে। সেই সঙ্গে জোটে থাকা সত্ত্বেও বিজেপি আমাদের সঙ্গে বিমাতৃসুলভ ব্যবহার করছে। আমরাও যে ভারতেরই অধিবাসী তারা সে কথা মানতেই চাইছে না।

আরও পড়ুন- শিবসেনার পথে টিডিপি, আরও এক শরিক হারাতে চলেছে বিজেপি?

এ দিকে শুক্রবার দুবাই থেকে টিডিপি সাংসদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন চন্দ্রবাবু নাইডু। এ দিন রাজ্যের নির্দিষ্ট দাবিদাওয়া না মেটা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার জন্য ফের নির্দেশ দেন তিনি। বর্তমানে কেন্দ্রীয় সরকারে টিডিপি-র দু'জন মন্ত্রী রয়েছেন।

গত কয়েকদিন ধরে এই অচলাবস্থার নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির মন্তব্য, আগে থেকেই অন্ধ্রপ্রদেশের জন্য বরাদ্দ ঘোষণা করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ থেকে তেলেঙ্গানা আলাদা হয়ে যাওয়ার পরই সেখানে উন্নয়ন খাতে বরাদ্দের পরিমাণ বাড়ানো হয়েছে। আগামী দিনেও হবে। তবে, তাঁর এই মন্তব্য খুশি করতে পারেনি টিডিপিকে। তাদের দাবি, যে যে খাতে অর্থবরাদ্দ করার কথা হয়েছিল, তা পূরণ করেনি কেন্দ্র।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close