কোল-গেট কেলেঙ্কারিতে এবার নাম জড়াল নবীন পট্টনায়েকের

Last Updated: Thursday, October 17, 2013 - 19:50

কয়লা ব্লক বন্টন দুর্নীতিতে এবার নাম জড়াল ওড়িশার মুখ্যমন্ত্রীর। অভিযোগ, বিড়লা গোষ্ঠীর হিন্ডালকোকে কয়লা ব্লক পাইয়ে দেওয়ার সুপারিশ করেছিলেন নবীন পট্টনায়েক। কয়লা দুর্নীতি ইস্যুতে আজ ফের প্রাক্তন কয়লা সচিব পি সি পারেখকে নিশানা করেছে সিবিআই। সিবিআই ডিরেক্টর রঞ্জিত সিনহার দাবি, পারেখের বিরুদ্ধে তাঁদের হাতে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে।
কয়লা ব্লক বন্টন দুর্নীতি নিয়ে ফের সরগরম জাতীয় রাজনীতি। প্রাক্তন কয়লা সচিব পি সি পারেখ ও কুমারমঙ্গলম বিড়লার পর দুর্নীতিতে এবার জড়িয়ে গেল ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের নাম। অভিযোগ, কুমারমঙ্গলম গোষ্ঠীর কোম্পানি হিন্ডালকোকে কয়লা ব্লক পাইয়ে দেওয়ার সুপারিশ করেছিলেন নবীন পট্টনায়েক। দু হাজার পাঁচে এজন্য প্রধানমন্ত্রীকে একটি চিঠিও দিয়েছিলেন তিনি। এবিষয়ে নবীন পট্টনায়েককে সিবিআই জেরা করতে পারে বলেও খবর।
মঙ্গলবার, কয়লা দুর্নীতিতে চোদ্দ নম্বর এফআইআর দায়ের করে সিবিআই। তাতে নাম ছিল আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা ও কয়লামন্ত্রকের প্রাক্তন সচিব পি সি পারেখের। নিজের নাম জড়ানোর পরই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পাল্টা তোপ দাগেন পারেখ।
বৃহস্পতিবার মুখ খুললেন সিবিআইয়ের ডিরেক্টর রঞ্জিত সিনহা। পারেখকে কাঠগড়ায় তুলে তাঁর মন্তব্য,‘পি সি পারেখের সম্পর্কে কে কী বলছেন আমরা জানিনা। তবে, বিড়লাদের কয়লা ব্লক পাইয়ে দেওয়ার জন্য পারেখ তাঁর ক্ষমতার অপব্যবহার করেছিলেন। এই সংক্রান্ত যাবতীয় তথ্য প্রমাণ আমাদের কাছে রয়েছে।সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে গোটা তদন্ত প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এবং আমরা সবরকম নিয়ম মেনেই তদন্ত করেছি·’
পারেখের মন্তব্য প্রধানমন্ত্রীর ভাবমূর্তি নষ্ট করছে বুঝতে পেরে ফোঁস করেছে কংগ্রেসও।
সরকারকে কোণঠাসা করার সুবর্ণসুযোগ হাতছাড়া করছে না বিজেপি। প্রধানমন্ত্রীর পদত্যাদের দাবিতে সোচ্চার তারা।
সবমিলিয়ে, দু হাজার চোদ্দোর লোকসভা নির্বাচনের আগে কয়লা ব্লক বন্টন দুর্নীতি যে ভালোই বেগ দেবে তা বিলক্ষণ বুঝছে কংগ্রেস।



First Published: Thursday, October 17, 2013 - 19:50


comments powered by Disqus