রাজ্যে না ফিরলে রাজ্য সরকার দেবে ১০ হাজার টাকা! কোথায় হল এমন সিদ্ধান্ত, জানেন?

ঘোষণা করা হয়েছে, রাজ্যে যাঁরা ফিরবেন না, তাঁদের রাজ্য সরকার দশ হাজার টাকা করে দেবে।

Updated By: May 14, 2020, 05:37 PM IST
রাজ্যে না ফিরলে রাজ্য সরকার দেবে ১০ হাজার টাকা! কোথায় হল এমন সিদ্ধান্ত, জানেন?

নিজস্ব প্রতিবেদন— হাজার হাজর শ্রমিক পায়ে হেঁটে বাড়ির পথে রওনা হয়েছেন। অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের দুর্দশার শেষ নেই। অপরিকল্পিত লকডাউনের জেরে কয়েক লাখ শ্রমিক অন্য রাজ্যে আটকে পড়েছিলনে। সঞ্চয়ের টাকা তাঁদের শেষ হয়েছে। ফলে খাবারের ঠিক নেই। এমন অবস্থায় বহু শ্রমিক বাড়ি ফেরার জন্যে যেমনভাবে পেরেছেন উদ্যোগ নিয়েছেন। তবে শেষমেশ সরকারের পক্ষ থেকে শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করা হয়েছে। শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এমনকী রাজ্য সরকারগুলির তরফেও শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যাপারে ভাবা হয়েছে। তবে নাগাল্যান্ড সেই পথে হাঁটতে চাইছে না। ইতিমধ্যে শ্রমিকরা নিজেদের রাজ্যে ফেরায় বহু জায়গায় সংক্রমণের হার বেড়েছে। 

নাগাল্যান্ডে এখনও করোনা সংক্রমণ নেই। করোনা—ফ্রি রাজ্যের স্টাটাস ধরে রাখতে চাইছে নাগাল্যান্ডের সরকার। অন্য রাজ্যে কাজ করেন নাগাল্যান্ডের বহু মানুষ। এই দুর্যোগের সময় তারা বাড়ি ফিরতে চাইছেন। কিন্তু নাগাল্যান্ডের সরকার ঝুঁকি নিতে চাইছে না। তাই ঘোষণা করা হয়েছে, রাজ্যে যাঁরা ফিরবেন না, তাঁদের রাজ্য সরকার দশ হাজার টাকা করে দেবে। উত্তর—পূর্ব ভারতের একাধিক রাজ্যেও হানা দিয়েছে করোনা। মণিপুর, আসাম, ত্রিপুরার মতো রাজ্যগুলিও করোনার হাত থেকে রেহাই পায়নি। এমন অবস্থায় নাগাল্যান্ড নিজেদের স্ট্যাটাস ধরে রাখতে চাইছে।

আরও পড়ুন— চালু হচ্ছে ‘এক দেশ, এক রেশন কার্ড’, দু’মাস পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে চাল-ডালের ঘোষণা নির্মলার

নাগাল্যান্ডের সরকার জানিয়েছে, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়লে পরিস্থিতি সামাল দেওয়ার মতো পরিকাঠামো সেখানে নেই। এমনকী কোয়ারেন্টাইন সেন্টার—এরও অভাব রয়েছে। তাই অন্য রাজ্য থেকে কেউ এসে সংক্রমণ ছড়ালে তাদের মহামুশকিলে পড়তে হবে। যদিও নাগাল্যান্ড সরকার জানিয়েছে, কয়েকদিন পর থেকে অন্য রাজ্যে আটকে থাকা মানুষদের ফেরানোর বন্দোবস্ত করা হবে।

.