সব সীমা ছাড়িয়েছে মোদী সরকার, তোপ মনমোহনের

'মৌনি বাবা'। স্বল্পভাষী প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং-এর সমালোচনায় এই বিশেষণই ব্যবহার করত তত্কালীন বিরোধী দল বিজেপি। এবার কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বেনজিরভাবে সরব হলেন সেই 'মৌনি' মনমোহনই। প্রথম ও দ্বিতীয় ইউপিএ সরকারের প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং সোমবার বলেন, "মোদী সরকার ইতিমধ্যে একগুচ্ছ জনবিরোধী পদক্ষেপ করেছে এবং তারা সব সীমা ছাড়িয়েছে"।

Updated: Sep 10, 2018, 02:09 PM IST
সব সীমা ছাড়িয়েছে মোদী সরকার, তোপ মনমোহনের

নিজস্ব প্রতিবেদন: 'মৌনি বাবা'। স্বল্পভাষী প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং-এর সমালোচনায় এই বিশেষণই ব্যবহার করত তত্কালীন বিরোধী দল বিজেপি। এবার কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বেনজিরভাবে সরব হলেন সেই 'মৌনি' মনমোহনই। প্রথম ও দ্বিতীয় ইউপিএ সরকারের প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং সোমবার বলেন, "মোদী সরকার ইতিমধ্যে একগুচ্ছ জনবিরোধী পদক্ষেপ করেছে এবং তারা সব সীমা ছাড়িয়েছে"।

পেট্রল-ডিজেলের দাম, ডলারের নিরিখে টাকার রেকর্ড পতন-সহ একাধিক ইস্যুতে সোমবার ভারত বনধের ডাক দিয়েছে কংগ্রেস ও ২০টি অ-বিজেপি দল। সপ্তাহের প্রথম দিনই এই বনধের সমর্থনে পথে নেমে কেন্দ্রের মোদী সরকারকে তুলোধনা করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং। মনমোহন এদিন আরও বলেন, "দেশের একতা ও শান্তি রক্ষার্থে আমরা সকলে একসঙ্গে পথে নেমেছি"।

গত শুক্রবারও মনমোহনের তোপের মুখে পড়ে মোদী সরকার। অর্থনীতিবিদ মনমোহন সেদিন মূলত অর্থনৈতিক দিক থেকেই আক্রমণ শানিয়েছিলেন। বিমুদ্রাকরণ এবং কর্মসংস্থানের পরিসংখ্যান নিয়ে কেন্দ্রের এনডিএ সরকারের সমালোচনায় মুখর হন প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি সরাসরি মোদী সরকারের প্রকাশ করা চাকরি সংক্রান্ত পরিসংখ্যান নিয়েই প্রশ্ন তুলে দেন। মনমোহন বলেন, "মোদী সরকারের দেওয়া তথ্য পরিসংখ্যান দেখে মানুষ মোটেও সন্তুষ্ট নয়"। এর পাশাপাশি, দেশ জুড়ে যে হিংসার বাতাবরণ তৈরি হয়েছে এবং গণতান্ত্রিক পরিবেশের দূষণ নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন ডঃ সিং। তাঁর কথায়, "মোদী সরকার কেমন কাজ করছে তার সাক্ষ বহন করছে প্রত্যহ ঘটে চলা ঘটনাবলী"।

সোমবার নয়া দিল্লিতে বিক্ষোভের নেতৃত্ব দিতে পথে নামার কথা প্রাক্তন কংগ্রেস সভানেত্রী তথা বর্তমান ইউপিএ চেয়ার পার্সন সনিয়া গান্ধী। আবার কৈলাস মানস সরোবর যাত্রা শেষ করে এদিনই প্রকাশ্যে আসেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এদিন সকালে মানস সরোবর থেকে নিয়ে আসা 'পবিত্র' জল রাজঘাটে মহাত্মার সমাধীস্থলে অর্পণ করেন রাগা। আর তারপরই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন তিনিও।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close