মোদীর চোখে স্বপ্ন, পা রথে

রথযাত্রায় বেরোলেন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী।সেই সঙ্গে আজই একমাস ব্যাপী এই রথযাত্রার সূচনা হল। রাজ্যস্তরেই সীমাবদ্ধ থাকবে মোদীর রথের গতি। থাকছেন না বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবাণী।

Updated By: Sep 11, 2012, 11:35 AM IST

মঙ্গলবার রথযাত্রায় বেরোলেন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। আজই একমাস ব্যাপী এই রথযাত্রার সূচনা হল। যাত্রার নাম দেওয়া হয়েছে বিবেকানন্দ যুব বিকাশ যাত্রা।  দেড়শ বছর আগে আজকের দিনেই শিকাগো ধর্মসভায় বক্তব্য রেখেছিলেন স্বামী বিবেকানন্দ। সেই দিনের কথা মনে রেখেই রথযাত্রার এই নামকরণ বলে দলীয় সূত্রে খবর। রথে চড়েই কংগ্রেসের বিরুদ্ধে তোপ দাগলেন মোদী। গুজরাটের মুখ্যমন্ত্রীর অভিযোগ সিবিআইকে নিজেদের ইচ্ছামত ব্যবহার করছে।
রাজ্যস্তরেই সীমাবদ্ধ থাকবে মোদীর রথের গতি।  উত্তর গুজরাটের বেচারাজি মন্দির থেকে শুরু হয়ে রাজ্যের অধিকাংশ এলাকা পরিদর্শন করছে নরেন্দ্র মোদীর রথ। মোদীর রথযাত্রায় , অরুণ জেটলি, রাজনাথ সিংয়ের মতো নেতারা সামিল হলেও থাকলেন না বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবাণী। আডবাণীর অনুপস্থিতি নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। তবে গতবছর আডবাণী যে রথে চড়ে চেতনা যাত্রায় বেরিয়েছিলেন সেই রথেই সওয়ার হলেন নরেন্দ্র মোদী। আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক জমি মেপে নিতে চাইছেন নরেন্দ্র মোদী। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। ২০০২ গুজরাট বিধানসভা নির্বাচনের আগে একই রকম রথযাত্রায় বেরিয়ে সফল হয়েছিলেন মোদি। এবারও রাজ্যে সফল হলে প্রধানমন্ত্রী পদের দিকে দৌড় লাগাবেন মোদি। তাই বলতেই হচ্ছে মোদীর চোখে স্বপ্ন, পা রথে।

.