নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত NDA-এর অধ্যক্ষ, মামলা দায়ের সিবিআইয়ের

 দুর্নীতির অভিযোগে সেই ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিই এখন বিতর্কের কেন্দ্রে। 

Updated By: Jun 6, 2018, 10:32 PM IST
নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত NDA-এর অধ্যক্ষ, মামলা দায়ের সিবিআইয়ের

নিজস্ব প্রতিবেদন: নিয়োগ দুর্নীতির অভিযোগ ঘিরে জোর বিতর্কে জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি। প্রতিবছর কয়েক হাজার ভারতীয় জওয়ানকে প্রশিক্ষণ দেয় এই প্রতিষ্ঠান। দুর্নীতির অভিযোগে সেই ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিই এখন বিতর্কের কেন্দ্রে। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির ধারায় মামলা করেছে সিবিআই। 

প্রতিরক্ষা অ্যাকাডেমির পুণে শাখার অধ্যক্ষ ওমপ্রকাশ শুক্লা-সহ রসায়ন, অঙ্ক ও রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষকদের বিরুদ্ধে ফৌজদারি ষড়যন্ত্র, প্রতারণা ও দুর্নীতির অভিযোগ এনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পুণেতে অভিযুক্তদের অফিস ও বাড়িতে তল্লাশি চালিয়েছেন গোয়েন্দারা। ২০১১ সাল থেকে ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষের পদে রয়েছেন ওমপ্রকাশ শুক্লা। ২০০৭ সালে দুর্নীতির সূত্রপাত বলে জানতে পেরেছে সিবিআই। ওই বছরেই অধ্যাপকের পদের জন্য আবেদন করেছিলেন শুক্লা। 

তদন্তে সিবিআই জানতে পেরেছে, অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতার নির্দিষ্ট মাপকাটি না যাচাই করেই অধ্যাপক নিয়োগ করা হত। ভুয়ো শংসাপত্র ও অন্যান্য নথিও উদ্ধার করেছেন তদন্তকারীরা। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ইউপিএসসি-র মাধ্যমে শিক্ষক নিয়োগ করা হয়। ইউপিএসসি-র অনুমোদনের জন্য নিজের প্রার্থীদের নাম পাঠাতেন অধ্যক্ষ ও অধ্যাপকরা। 

আরও পড়ুন-  শুধু চিকিত্সাই নয়, বরং রোগীর সত্কারও করছেন চিকিত্সকরা

.