National Girl Child Day 2022: আকাশের দিকে মুখ উঁচু করে বাঁচুক এ দেশের শিশুকন্যারা

লিঙ্গবৈষম্য থেকে পুরোপুরি বেরিয়ে আসার সময় এসেছে।

Updated By: Jan 24, 2022, 12:04 PM IST
National Girl Child Day 2022: আকাশের দিকে মুখ উঁচু করে বাঁচুক এ দেশের শিশুকন্যারা

নিজস্ব প্রতিবেদন: এ দেশের পুরুষতান্ত্রিকতা নানা ভাবে এ দেশের সমাজে নেতিবাচক ছাপ ফেলেছে। তাতে পিছিয়ে পড়েছে দেশের নারীসমাজের কোনও কোনও অংশ। তাই এ দেশে নারীদিবস, শিশুকন্যা দিবসের মতো উপলক্ষ্য অনেক বেশি গুরুত্ব পেয়ে যায়। যেমন, গুরুত্ব পায় আজকের দিনটি। এই ২৪ জানুয়ারি। দিনটি জাতীয় শিশুকন্যা দিবস (National Girl Child Day) হিসাবে দেশ জুড়ে পালিত হয়। 

২০০৮ সাল থেকে ভারত সরকার এই দিনটি বিশেষ ভাবে পালন করে আসছে। মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক এদিন দেশে লিঙ্গসমতা সম্পর্কে সচেতনতার বার্তা দিয়ে থাকে দেশবাসীকে। কেন আজও এই বার্তা দিতে হয়, স্বাধীনতার ৭৫ বছর পরেও? কারণ, আজও এ দেশে কন্যাভ্রূণ হত্যা ও কন্যাশিশু হত্যার ঘটনা ঘটে। ঘটে নারীর উপর নানা অত্যাচার, ঘটে বৈষম্য। 

বিশেষ এই দিনটিতে সরকার নারী ও শিশুকন্যার উজ্জ্বল ভবিষ্যতের কথা ভেবে করা বিভিন্ন প্রকল্পের প্রচার করে। এর মধ্যে রয়েছে-- 'বেটি বাঁচাও বেটি পড়াও ' (Beti Bachao Beti Padhao), কন্যাশিশু বাঁচাও ( Save the Girl Child), মেয়েদের জন্য বিনামূল্যে বা কম খরচে শিক্ষা ইত্যাদি। 

জানা গিয়েছে, এই বছর সংস্কৃতি মন্ত্রক 'আজাদি কা অমৃত মহোৎসবে'র অংশ হিসাবে 'উমঙ্গ রঙ্গোলি উৎসব' নামে এক অনুষ্ঠানের আয়োজন করছে। আর এই অনুষ্ঠানেরই অংশ হিসেবে স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত নারীদের স্মরণে সড়কে বহুদূর ব্যাপী রঙ্গোলি করা হবে।

এদিনটির একটি থিমও থাকে। ২০২১ সালে জাতীয় শিশুকন্যা  দিবসের থিম ছিল-- ডিজিটাল প্রজন্ম, আমাদের প্রজন্ম (Digital Generation, Our Generation)। এ বছরের থিম এখনও ঘোষণা করা হয়নি। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

আরও পড়ুন: #Netaji125: হৃদয়ে রক্তাক্ত ক্ষতের বীভৎসতা নিয়েই মহা-কালের দিকে মৃত্যুহীন এক যাত্রা তাঁর

.