NCERT News: NCERT প্রস্তাব, এবার স্কুল-সিলেবাসে বাধ্যতামূলক রামায়ণ-মহাভারত!

 Ramayana & Mahabharata in school textbooks: সপ্তম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হবে এই ২ মহাকাব্য। নতুন শিক্ষাবর্ষে এবার সোশ্য়াল সায়েন্সে বদলাতে চলেছে NCERT-র টেক্সবুক!

Updated By: Nov 22, 2023, 12:22 PM IST
NCERT News: NCERT প্রস্তাব, এবার স্কুল-সিলেবাসে বাধ্যতামূলক রামায়ণ-মহাভারত!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামায়ণ-মহাভারত এবার স্কুলের পাঠ্যপুস্তক! স্কুলের সিলেবাসে অন্তর্ভুক্ত হবে এই দুই মহাকাব্য! এমনটাই সুপারিশ করেছে NCERT-র প্যানেল। গত বছরই গঠন করা হয় NCERT-র ৭ সদস্যের কমিটি। সেই কমিটি সোশ্যাল সায়েন্সের সিলেবাস নিয়ে একাধিক সুপারিশ করেছে। যেখানে স্কুলের পাঠ্যক্রমের মধ্যে রামায়ণ-মহাভারতকে পড়ানোর বিষয়টি বলা হয়েছে।

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-এর তৈরি একটি উচ্চস্তরের কমিটি স্কুল স্তরে সোশ্যাল সায়েন্সের পাঠ্যক্রম পুনর্মূল্যায়ণ করার প্রস্তাব দিয়েছে। সেই প্রস্তাবেই পাঠ্যপুস্তকে রামায়ণ এবং মহাভারতের মতো মহাকাব্যগুলি অন্তর্ভুক্ত করার জন্য ও শ্রেণিকক্ষের দেওয়ালে সংবিধানের প্রস্তাবনা লেখার সুপারিশ করেছে। কমিটির চেয়ারপারসন সিআই আইজ্যাক একথা জানিয়েছেন। ২০২০-র ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) বা জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সাযুজ্য রেখেই স্কুলের পাঠ্যপুস্তক পুনর্মূল্যায়ণের সুপারিশ করেছে NCERT। যে কারণে মনে করা হচ্ছে যে, নতুন শিক্ষাবর্ষে এবার সোশ্য়াল সায়েন্সে বদলাতে চলেছে NCERT-র টেক্সবুক। 

এখন কমিটির সুপারিশ বিবেচনা করে দেখবে ১৯ সদস্যের ন্যাশনাল সিলেবাস অ্যান্ড টিচিং লার্নিং কমিটি বা (NSTC)। তারপরই চূড়ান্ত হবে পাঠ্যপুস্তকে রামায়ণ-মহাভারতের অন্তর্ভুক্তির বিষয়টি। সেক্ষেত্রে সপ্তম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হবে এই ২ মহাকাব্য। যেটা পড়ুয়াদের জন্য খুবই তাৎপর্যপূর্ণ বলে জোর দিয়েছেন কমিটির চেয়ারপারসন আইজ্যাক। তিনি বলেন, “কমিটি শিক্ষার্থীদের সামাজিক বিজ্ঞানের পাঠ্যসূচিতে রামায়ণ এবং মহাভারতের মতো মহাকাব্য শেখানোর জন্য জোর দিয়েছে। আমরা মনে করি যে ছাত্ররা তাদের কিশোর বয়সেই তাদের আত্মসম্মান, দেশপ্রেম এবং জাতির জন্য তাদের গর্ববোধ গড়ে তোলে। তাদের মধ্যে দেশপ্রেমের অভাবের কারণেই প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী দেশ ছেড়ে অন্য দেশে গিয়ে নাগরিকত্ব নেয়। তাই তাদের শিকড় কোথায়, সেটা বোঝা এবং নিজের দেশ ও সংস্কৃতির প্রতি তাদের ভালোবাসা গড়ে তোলা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

আইজ্যাক আরও বলেন, যদিও কোনও কোনও বোর্ড বর্তমানে তাদের সিলেবাসে রামায়ণ পরিয়ে থাকে, কিন্তু সেটা 'মিথ' হিসেবে। কিন্তু, 'মিথ' হিসেবে কেন রামায়ণ পড়ানো হবে? প্রশ্ন তোলেন তিনি। তাঁর কথায়, রামায়ণ-মহাভারতের মতো মহাকাব্য 'মিথ' হিসেবে পড়ালে দেশের প্রতি সুবিচার করা হবে না। পাশাপাশি, শ্রেণিকক্ষের দেওয়ালে সংবিধানের প্রস্তাবনা লেখার বিষয়ে তাঁর মত, “আমাদের প্রস্তাবনা মহৎ। এটি গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা সহ সামাজিক মূল্যবোধকে গুরুত্ব দেয়। তাই, আমরা ক্লাসরুমের দেওয়ালে এটি লেখার সুপারিশ করেছি যাতে সবাই এটি বুঝতে এবং শিখতে পারে।" 

আরও পড়ুন, Covid Vaccine: তরুণদের হঠাৎ মৃত্যুর সঙ্গে কোভিড টিকার কী সম্পর্ক? ICMR-এর সমীক্ষায় মিলল বড় আপডেট!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.