টেলিকম ক্ষেত্রে ছাঁটাই হচ্ছে প্রায় দেড় লক্ষ কর্মী

Updated By: Oct 5, 2017, 08:44 PM IST
টেলিকম ক্ষেত্রে  ছাঁটাই হচ্ছে প্রায় দেড় লক্ষ কর্মী

ওয়েব ডেস্ক: তথ্য প্রযুক্তির পর এবার টেলিকম ক্ষেত্রে চাকরি হারানোর শঙ্কা। ছাঁটাই হতে চলেছেন প্রায় দেড় লক্ষ প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ কর্মী। দীর্ঘ কয়েক বছর ধরে ধুঁকছে দেশের টেলিকম ক্ষেত্র। স্বাস্থ্যোদ্ধারে সরকার ও নিয়ন্ত্রক সংস্থা একাধিক পদক্ষেপ করলেও হাল ফেরেনি।

বর্তমানে টেলিকম ক্ষেত্রের মাথায় বিশাল ঋণের বোঝা। যার পরিমাণ প্রায় ৮ লক্ষ কোটি টাকা। প্রতিযোগিতামূলক বাজারে গ্রাহকদের সুবিধা দিতে গিয়ে লোকসানে চলছে এই ক্ষেত্র। জিও আসার পর চাপ আরও বেড়েছে। তার উপরে স্মার্টফোন আসার পর ভয়েস কলও কমে গিয়েছে। এখন ভয়েস কল পরিষেবা কার্যত বিনামূল্যে দিতে হচ্ছে। এই ভয়েস কল থেকেই মূলত লাভ করত টেলিকম সংস্থাগুলি।   

সম্প্রতি টেলিকম সংস্থাগুলির একটি সম্মেলনে যোগাযোগমন্ত্রী মনোজ সিনহা বলেন,"সরকার এই ক্ষেত্রের অবস্থা সম্পর্কে ওয়াকিফহাল। এর আগেও আমরা হস্তক্ষেপ করেছি। দরকার পড়লে আবারও করব।"

জানা গিয়েছে, কর্মী ছাঁটাই ছাড়া আর কোনও বিকল্প হাতে নেই টেলিকম সংস্থাগুলির। একাধিক সংস্থা আবার বিলয়ের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে সরাসরি ২০ থেকে ২৫ হাজার কর্মীর উপরে কোপ পড়তে চলেছে।

সূত্রের খবর, ভোডাফোনের সঙ্গে বিলয়ের জেরে ১,৮০০ কর্মীকে ছাঁটাই করেছে আইডিয়া সেলুলার। আরও পাঁচ থেকে ছ-হাজার কর্মী কাজ হারাতে চলেছেন। অন্যান্য সংস্থাও কর্মী ছাঁটাই করতে চলেছে। প্রত্যক্ষ কর্মীরাই নন, অপ্রত্যক্ষ কর্মীরাও কাজ হারাতে চলেছেন। 

আরও পড়ুন, দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে বৈঠক মোদী, শাহ ও জেটলির, শীঘ্রই বড় ঘোষণা

 

.