Spices Crisis: ভারতের মশলা এত মারাত্মক? এবার নেপালেও নিষিদ্ধ এভারেস্ট-MDH!

Nepal bans sale of Everest, MDH: এভারেস্ট ও এমডিএইচ ব্র্যান্ডের মশলা আমদানি নিষিদ্ধ করা হয়েছে। আমরা এসব মশলা বাজারে বিক্রিও নিষিদ্ধ করেছি। এসব মশলায় ক্ষতিকর রাসায়নিক রয়েছে এমন খবর পেয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Updated By: May 17, 2024, 03:05 PM IST
Spices Crisis: ভারতের মশলা এত মারাত্মক? এবার নেপালেও নিষিদ্ধ এভারেস্ট-MDH!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিঙ্গাপুর, হংকংয়ের পর এবার নেপাল। ভারতীয় মশলা ব্র্যান্ড এভারেস্ট এবং MDH-এর বিক্রয়, ব্যবহার এবং আমদানি নিষিদ্ধ করেছে। এমডিএইচ এবং এভারেস্টের সব মশলাই নিরাপত্তাজনিত কারণে আপাতত নেপালে নিষিদ্ধ। বিপজ্জনক মাত্রায় কীটনাশক রয়েছে ভারতের এই দুই ব্র্যান্ডের মশলায়।মাসখানেক ধরেই এনিয়ে চলছে বিতর্ক। ক্ষতিকারক রাসায়নিক মেশানোর অভিযোগ তুলে সাম্প্রতিক সময়ে ভারতে তৈরি এই মশলার ব্র্যান্ডের কিছু নির্দিষ্ট মশলা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর ও হংকংয়ের মতো দেশ। 

আরও পড়ুন, Class 10 Topper Dies: বোর্ডের পরীক্ষায় ৯৯.০৭%, রেজাল্টের ৪ দিন পরই ব্রেন হেমারেজে চিরঘুমে কৃতী ছাত্রী...

নেপালের খাদ্য প্রযুক্তি বিভাগের মুখপাত্র মোহন কৃষ্ণ মহারাজান বলেন, এভারেস্ট ও এমডিএইচ ব্র্যান্ডের মশলা আমদানি নিষিদ্ধ করা হয়েছে। আমরা এসব মশলা বাজারে বিক্রিও নিষিদ্ধ করেছি। এসব মশলায় ক্ষতিকর রাসায়নিক রয়েছে এমন খবর পেয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই দুই ব্র্যান্ডের মশলায় বিপজ্জনক রাসায়নিকের তদন্ত চলছে। তদন্তের রিপোর্ট না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, ‘এই দুটি বিশেষ ব্র্যান্ডের মশলায় রাসায়নিকের উপস্থিতি কতটা তা জানতে পরীক্ষা চলছে। চূড়ান্ত প্রতিবেদন না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে। হংকং এবং সিঙ্গাপুর ইতোমধ্যেই এটি নিষিদ্ধ করেছে, তাদের পদক্ষেপের পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’  মাত্রাতিরিক্ত ইথিলিন অক্সাইড জাতীয় কীটনাশক ব্যবহারের অভিযোগ উঠেছে এভারেস্ট ও MDH-এর বিরুদ্ধে। এই ইথিলিন অক্সাইডের অতিরিক্ত ব্যবহার মানব শরীরে ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ। নানা দেশ থেকে ভারতীয় মশলা নিয়ে অভিযোগ ওঠার পর নড়েচড়ে বসে পড়শি দেশ নেপালও। 

প্রসঙ্গত, ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্বক অভিযোগ আনে সিঙ্গাপুরের খাদ্যসুরক্ষা দফতর। সংস্থার জনপ্রিয় ‘ফিস কারি’ মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানোর নাকি প্রমাণ মিলেছে। যে কারণে বিবৃতি জারি করে ভারত থেকে সে মশলা আমদানি বন্ধ করে দেয় সিঙ্গাপুর সরকার। জানা গিয়েছে, এই মশলাগুলি নিয়ে পরীক্ষা চালাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ডের মতো দেশও। 

আরও পড়ুন, Cyclone Remal: ধেয়ে আসছে 'রিমাল'! কবে আছড়ে পড়বে, কোথায়? আয়লার চেয়েও ভয়ংকর এই ঝড় কতটা বিধ্বংসী?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.