বাজারে আসছে নতুন ১০০ টাকার নোট!

নতুন একশো টাকার নোটের মাপ হবে প্রস্তে ৬৬ মিলিমিটার ও দৈর্ঘ্যে ১৪২ মিলিমিটার।

Updated By: Jul 19, 2018, 04:43 PM IST
বাজারে আসছে নতুন ১০০ টাকার নোট!

নিজস্ব প্রতিবেদন: ১০, ৫০, ৫০০ টাকার নোটের পর এবার আসছে নতুন ১০০ টাকা। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নতুন একশো টাকার নোট হবে ল্যাভেন্ডার রঙের। নোটের পিছনে রয়েছে গুজরাটের ঐতিহ্যশালী স্থাপত্য 'রানি কি ভাব'। তবে চিন্তার কিছু নেই, কারণ পুরনো একশো টাকার নোটও চালু থাকবে। 

নতুন একশো টাকার নোটের মাপ হবে প্রস্তে ৬৬ মিলিমিটার ও দৈর্ঘ্যে ১৪২ মিলিমিটার। এই নোটে দেবনাগরীতে '১০০' সংখ্যাটি লেখা থাকবে। এছাড়া মহাত্মা গান্ধীর ছবি, অশোক চক্রও তো থাকছেই। ধীরে ধীরে নতুন ১০০ টাকার নোট ছাপানো আরও বাড়ানো হবে বলে জানিয়েছে আরবিআই।

নোটের পিছনে রয়েছে গুজরাটের ঐতিহ্যশালী স্থাপত্য 'রানি কি ভাব'। এটি ইউনেস্কো স্বীকৃত 'হেরিটেজ সাইট'। এছাড়া নোটের বাম দিকে থাকছে 'স্বচ্ছ ভারতে'র লোগো ও স্লোগান। 

২০১৬ সালের ৮ নভেম্বর পাঁচশো ও হাজার টাকার নোট বাতিলের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর্থিক ব্যবস্থা থেকে কালো টাকা নির্মূল করতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন তিনি। নোটবন্দির পর নতুন পাঁচশো ও দুহাজারি নোট প্রকাশ করে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। দেশের অর্থনীতি থেকে রাতারাতি বাতিল হয়ে যায় প্রায় ৮৬ শতাংশ পুরনো নোট। আরবিআইয়ের পরিসংখ্যান অনুযায়ী, ১,৭১৬ কোটি নোট ছিল পাঁচশো টাকার ও ১০০০ টাকার নোট ছিল ৬৮৫.৮ কোটি। মোট ১৫.৪৪ কোটি নোট ছিল বাজারে। এর ধাপে ধাপে আসে ১০, ৫০ টাকার নতুন নোট। ২০০ টাকার নোটও বাজারে ছেড়েছে আরবিআই। 

আরও পড়ুন- নৌসেনার ঘাঁটিতে হামলার ছক পাক সেনার প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিদের

 

 

.