ডেবিট কার্ডের দরকার নেই, অনলাইন লেনদেনের জন্য এটা থাকলেই হবে

অনলাইন লেনদেন করার জন্য আর ডেবিট কার্ডের দরকার নেই। আলাদা করে পিন নাম্বার বা পাসওয়ার্ডের প্রয়োজন নেই। আধার কার্ড থাকলেই হবে। আধার নাম্বার দিলেই কাজ হয়ে যাবে। দেশের মানুষকে ডিজিটাল ইকোনমিতে স্বচ্ছন্দ করে তোলার জন্য নানা ধরনের পরিকল্পনা নিচ্ছে সরকার। অনলাইন ওয়ালেটের ব্যবহার বাড়ানোর উপর জোর দেওয়া হচ্ছে। এবার শুধু আধার নাম্বারের মাধ্যমে অনলাইন লেনদেন করা গেলে, তাতে সাধারণ মানুষের আরও সুবিধা হবে বলে জানিয়েছেন UIDAI-এর CEO এ বি পান্ডে।

Updated By: Dec 2, 2016, 02:05 PM IST
ডেবিট কার্ডের দরকার নেই, অনলাইন লেনদেনের জন্য এটা থাকলেই হবে

ওয়েব ডেস্ক : অনলাইন লেনদেন করার জন্য আর ডেবিট কার্ডের দরকার নেই। আলাদা করে পিন নাম্বার বা পাসওয়ার্ডের প্রয়োজন নেই। আধার কার্ড থাকলেই হবে। আধার নাম্বার দিলেই কাজ হয়ে যাবে। দেশের মানুষকে ডিজিটাল ইকোনমিতে স্বচ্ছন্দ করে তোলার জন্য নানা ধরনের পরিকল্পনা নিচ্ছে সরকার। অনলাইন ওয়ালেটের ব্যবহার বাড়ানোর উপর জোর দেওয়া হচ্ছে। এবার শুধু আধার নাম্বারের মাধ্যমে অনলাইন লেনদেন করা গেলে, তাতে সাধারণ মানুষের আরও সুবিধা হবে বলে জানিয়েছেন UIDAI-এর CEO এ বি পান্ডে।

জিনি জানিয়েছেন, এর জন্য নতুন একটি মোবাইল অ্যাপ তৈরি করছে UIDAI। যে অ্যাপটি আপনার ফিংগারপ্রিন্ট এবং চোখের মণি স্ক্যান করে নেবে। এবার দুজন মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যদি আধারের সঙ্গে লিঙ্ক থাকে, তাহলে নতুন অ্যাপটির মাধ্যমে শুধু আধার নাম্বার দিয়েই লেনদেন করা যাবে।

আরও পড়ুন, নোট সমস্যা মেটাতে জিও-র নতুন উদ্যোগ

.