দূষণ এড়াতে দিল্লিতে ফিরে এল জোড়-বিজোড় নীতি

Updated By: Nov 9, 2017, 06:22 PM IST
দূষণ এড়াতে দিল্লিতে ফিরে এল জোড়-বিজোড় নীতি

নিজস্ব প্রতিবেদন : ভয়ঙ্কর দূষণের কবলে দিল্লি। ধোঁয়াশার কারণে আগ্রা-দিল্লি এক্সপ্রেসওয়েতে বুধবার ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৩ জনের। আহত ১০-এর ওপর। প্রবল ধোঁয়াশার কারণে ব্যাহত বিমান ও ট্রেন পরিষেবাও। ইতিমধ্যেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যালও গোটা বিষয়টিকে জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে। ‌যারা বাইরে বেরোচ্ছেন তাঁদের দূষণরোধী মুখোশ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে ফের গাড়ি চলাচলের ক্ষেত্রে জোড় বিজোড় নীতি চালু করল দিল্লি সরকার। এই নিয়ে তৃতীয় বারের জন্য এই নীতি চালু করার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এর আগেও ধোঁয়াশার কারণে দিল্লি সরকার এই নীতিতে শহরে গাড়ি চালানোর ব্যবস্থা নেয়। তাতে অনেকটাই কাজ দেয়। সরকারের এই নীতিতে ইতিমধ্যেই দিল্লি হাইকোর্ট স্বীকৃতি দিয়েছে।

গত কয়েকদিন ধরেই দিল্লির আকাশ ও বাতাসে ক্রমাগত দূষণ ছড়াচ্ছে। সেই সঙ্গে রয়েছে কুয়াশার প্রভাব। আর তার জেরেই বিষাক্ত ধোঁয়াশা গ্রাস করছে রাজধানীর আবহাওয়া। পরিস্থিতি নিয়ন্ত্রণে এবার তাই আরও একবার ফিরিয়ে আনা হল জোড়-বিজোড় নীতি। ১৩ থেকে ১৭ নভেম্বর এই নীতি দিল্লি ও এনসিআর-এ কার্যকর করা হবে।

আরও পড়ুন- বন্ধ স্কুল; ব্যাহত বিমান-ট্রেন পরিষেবা, ভয়ঙ্কর বায়ুদুষণে দমবন্ধ দিল্লির

অন্যদিকে, সমস্যা সমাধানে আগামী কয়েকদিন দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় কোনও ধরনের নির্মাণ কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছে সরকার। সেই সঙ্গে ট্রাকে কোনও নির্মাণ সামগ্রী নিয়ে দিল্লিতে আসা ও দিল্লি থেকে বাইরে যাওয়া যাবে না এই মুহূর্তে। স্বেচ্ছাসেবী সংগঠনগুলির সঙ্গে যৌথভাবে শহরের প্রায় প্রতিটি এলাকায় সকাল বিকেল করে জল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে দিল্লি সরকারের পক্ষ থেকে। রাস্তায় যাতে গাড়ি কম বের করতে হয় তার জন্য, বাড়তি মেট্রোরেল চালানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

এদিকে, এআইআইএমএস-এর পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে এই বিষাক্ত ধোঁয়াশার ফলে বহু মানুষের মৃত্যু হতে পারে। ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যালের পক্ষ থেকে দিল্লিবাসীকে আগামী কয়েকদিন প্রধানত বাড়িতে থাকারই নির্দেশ দেওয়া হয়েছে।

.