নতুন ড্রাইভিং আইনে যে পরিমাণ জরিমানা গুনতে হবে, জেনে নিন

কখনও সামনে বেপরোয়া বাইক আরোধী। কখনও আবার বল্গাহীন SUV। প্রতিদিনই প্রাণ হাতে নিয়ে পথে নামছি আমরা। পরিসংখ্যান বলছে, দেশে প্রতি ঘণ্টায় দুর্ঘটনায় মৃত ১৬, প্রতিদিন পথ দুর্ঘটনায় মৃত্যু হয় ৪০০ জনের। বছরে দেশে ৫ লাখ পথ দুর্ঘটনা ঘটে, আর তাতে কমপক্ষে দেড় লাখ মানুষের মৃত্যু হয়। বেপরোয়া চালকদের সবক শেখাতে এবার নতুন আইন নিয়ে আসছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়ে গেছে মোটর ভেহিক্যলস আইনের এই নতুন সংশোধনী।

Updated By: Aug 4, 2016, 06:35 PM IST
নতুন ড্রাইভিং আইনে যে পরিমাণ জরিমানা গুনতে হবে, জেনে নিন

ওয়েব ডেস্ক : কখনও সামনে বেপরোয়া বাইক আরোধী। কখনও আবার বল্গাহীন SUV। প্রতিদিনই প্রাণ হাতে নিয়ে পথে নামছি আমরা। পরিসংখ্যান বলছে, দেশে প্রতি ঘণ্টায় দুর্ঘটনায় মৃত ১৬, প্রতিদিন পথ দুর্ঘটনায় মৃত্যু হয় ৪০০ জনের। বছরে দেশে ৫ লাখ পথ দুর্ঘটনা ঘটে, আর তাতে কমপক্ষে দেড় লাখ মানুষের মৃত্যু হয়। বেপরোয়া চালকদের সবক শেখাতে এবার নতুন আইন নিয়ে আসছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়ে গেছে মোটর ভেহিক্যলস আইনের এই নতুন সংশোধনী।

কী থাকছে এই নতুন আইনে?

১) লাইসেন্স ছাড়া গাড়ি চালালে জরিমানা ৫০০ টাকা থেকে বেড়ে হবে ৫০০০ টাকা ।

২) মদ খেয়ে গাড়ি চালালে এতদিন ২০০০ টাকা জরিমানা দিলেই হত। নতুন বিলে তা বাড়িয়ে ১০০০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

৩) রেষারেষি করে জোরে গাড়ি চালানোর ক্ষেত্রেও জরিমানা বাড়ছে। ৫০০ থেকে জরিমানা বাড়িয়ে ৫০০০ টাকা হচ্ছে।

৪) সিটবেল্ট ছাড়া গাড়ি চালালে আগে  ১০০ টাকা দিলেই ছাড় মিলত। এবার ১০০০ টাকা জরিমানা ও ৩ মাসের জন্য লাইসেন্স বাতিলের সুপারিশ রয়েছে বিলে।

৫) হেলমেট ছাড়া ধরা পড়লে ১০০-র বদলে হাজার টাকা জরিমানা  এবং ৩ মাসের জন্যা লাইসেন্স বাতিলের প্রস্তাব রয়েছে সংশোধনী বিলে।

৬) কড়া ব্যবস্থা এবার নাবালকদের জন্যও। আপনার নাবালক সন্তান গাড়ি চালালে জেলে যেতে পারেন আপনি। সেই সঙ্গে জরিমানা, গাড়ির রেজিস্ট্রেশনও বাতিল করা হবে। নাবালক চালকের বিচার হবে জুভেনাইল আদালতে।

৭) হিট অ্যান্ড রান কেসে এতদিন ২৫০০০ টাকা দিলেই পার পেতেন অপরাধী। তা বেড়ে হচ্ছে  ২ লাখ থেকে ১০ লাখ টাকা।

.