Onion Price Control: দাম কমবে পেঁয়াজের? আমজনতার জন্য নয়া নীতি আনতে পারে মোদী সরকার!

এত বেশি পরিমাণে পেঁয়াজ মজুদ করার এটাই এখন পর্যন্ত রেকর্ড। এই পেঁয়াজ উৎসবের দিন বা দুর্বল মরসুমে বাজারে ছাড়া হবে, যাতে মানুষ পেঁয়াজ কিনতে কোনও সমস্যায় না পড়ে।

Updated By: Jul 16, 2022, 12:41 PM IST
Onion Price Control: দাম কমবে পেঁয়াজের? আমজনতার জন্য নয়া নীতি আনতে পারে মোদী সরকার!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পেঁয়াজের দাম নিয়ে এখন আর দেশের জনগণকে ভাবতে হবে না। এই আর্থিক বছরে অর্থাৎ ২০২২-২৩-এ পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার জন্য, কেন্দ্রীয় সরকার ২.৫ লক্ষ টন পেঁয়াজের মজুদ করেছে। এত বেশি পরিমাণে পেঁয়াজ মজুদ করার এটাই এখন পর্যন্ত রেকর্ড। এই পেঁয়াজ উৎসবের দিন বা দুর্বল মরসুমে বাজারে ছাড়া হবে, যাতে মানুষ পেঁয়াজ কিনতে কোনও সমস্যায় না পড়ে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের উৎপাদন দুর্বল থাকতে পারে। এমতাবস্থায় দেশে পেঁয়াজের সরবরাহ বজায় রাখতে এই রিজার্ভ স্টক খুবই কার্যকর হতে পারে। যখন মূল্যস্ফীতি ৭ শতাংশের ওপরে চলছে তখন সরকার এ পদক্ষেপ নিয়েছে। এমন পরিস্থিতিতে সবজির ক্রমবর্ধমান দাম স্থিতিশীল করতে এবং দাম নিয়ন্ত্রণে রাখতে এই ব্যবস্থা খুবই জরুরি। কেন্দ্রীয় সরকারের উপভোক্তা মন্ত্রক পেঁয়াজের এই বাফার স্টকের ব্যবস্থা করছে।

রিপোর্টে বলা হয়েছে, এমন কিছু শাকসবজি রয়েছে যা বাড়িতে প্রতিদিন খাওয়া হয়। পেঁয়াজও এর মধ্যে একটি। এমন পরিস্থিতিতে পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়লে যে কোনও বাড়ির বাজেটে সমস্যা হবে। আমরা যদি উপভোক্তা মূল্য সূচকের কথা বলি, তাহলে প্রত্যেকেই তার মোট ব্যয়ের প্রায় ৬ শতাংশ সবজি কিনতে ব্যয় করে।

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে তারা গুজরাট, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের মতো বৃহৎ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্যগুলির কৃষকদের কাছ থেকে এই পেঁয়াজ সংগ্রহ করেছে। এই ফসল শীতকালে বপন করা হয়। মন্ত্রকের কর্মকর্তার মতে, দেশের পেঁয়াজ উৎপাদনের ৬৫ শতাংশ এপ্রিল থেকে জুনের মধ্যে ফলানো হয় এবং অক্টোবরে কাটা হয়। যা পরবর্তীতে সরকার কৃষকদের কাছ থেকে কিনে মজুদ করে। এ কারণে বর্ষার দিনেও দেশে পেঁয়াজের অভাব নেই।

আরও পড়ুন, 'রাজনীতি ছেড়ে দেব', কেন বললেন একনাথ শিন্ডে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.