সীমা পেরিয়ে ভারতীয় জওয়ানের শিরোচ্ছেদ করল পাকসেনা

Last Updated: Tuesday, January 8, 2013 - 22:07

কাশ্মীরে সীমান্ত অতিক্রম করে ভারতে ঢুকে দুই ভারতীয় জওয়ানকে হত্যা করল পাক সেনা। জখম হয়েছেন আরও দুই ভারতীয় জওয়ান। সূত্রের খবর, নিহত দুই জওয়ানের মধ্যে একজনের শিরোচ্ছেদ করা হয়েছে। অপরজনের দেহও গুলি বা অন্য কোনও অস্ত্রের আঘাতে ক্ষতবিক্ষত করে দেওয়া হয়েছে। নিহত সেনাদের নাম ল্যান্স নায়েক হেমরাজ ও ল্যান্স নায়েক সুধাকর সিং। গত এক দশকের ভারত-পাক হিংসাত্মক আক্রমণের ইতিহাসের এটা অন্যতম নৃশংস হত্যাকাণ্ড।
ভারতীয় সেনা জওয়ানের তরফে এই ঘটনাকে পাকসেনার প্ররোচনামূলক আচরণ বলে বর্ণনা করা হয়েছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকেও এই হত্যাকাণ্ডকে পাকিস্তানের প্ররোচণামূলক আচরণ বলে উল্লেখ করে জানিয়েছে, তারা পাকিস্তান সরকারের সঙ্গে এই বিষয়ে বোঝাপড়া করতে চায়। তবে পাকিস্তানের তরফে পুরো ঘটনাই অস্বীকার করা হয়েছে। ইসলামাবাদে পাকসেনার মুখপাত্র ভারতের অভিযোগকে প্ররোচণাবিহীন গুলি বিনিময় বলে জানিয়েছেন। ভারতীয় সেনার বক্তব্য, পাকসেনার একটি দল জম্মুর ২০০ কিলোমিটার উত্তরে মেন্ধার শহরে একটি ভারতীয় সেনা চৌকির ওপর অতর্কিতে আক্রমণ চালায়। সূত্রে খবর, নিহত জওয়ানদের কাছ থেকে অস্ত্র কেড়ে নেওয়া হয়।
পাকসেনার বক্তব্য অনুযায়ী, ঘন কুয়াশার সুযোগ নিয়ে পাকসেনার একটি দল জঙ্গলের মধ্যে দিয়ে পাকসেনা অগ্রসর হতে থাকে। ভারতীয় সেনার কাছে সতর্কবার্তা পৌঁছতেই তারা পাকসেনার অবস্থান চিহ্নিত করে প্রতিরোধ গড়ে তোলে। এরপরই দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়ে যায়। প্রায় দেড় ঘণ্টা ধরে গুলির লড়াই চলার পর পাকসেনা এলওসি থেকে পিছু হঠে।
গত সপ্তাহের শেষ থেকেই ভারত ও পাক সেনার মধ্যে বাড়ছিল চাপা উত্তেজনা। ভারতীয় সেনার পক্ষে জানানো হয়েছে, গত রবিবার পাকসেনা এলওসির উরি সেক্টরের কাছে ভারতীয় সেনা চৌকিতে গুলি চালায় যাতে পাক সেনা সহজেই ভারতে ঢুকে পড়তে পারে। তখনই ভারতীয় সেনা গুলি চালায়। অন্যদিকে পাকিস্তানের অভিযোগ, কোনও প্ররোচণা ছাড়াই ভারতীয় সেনা গুলি চালিয়েছিল। সোমবার ইসালামাবাদে পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে ভারতের ডেপুটি হাই কমিশানার গোপাল বাগলেকে অভিযোগ নথিভুক্ত করার জন্য ডেকে পাঠানো হয়। তবে দিল্লির তরফে ভারতীয় সেনার এলওসি অতিক্রম বা শান্তি চুক্তি লঙ্ঘন করার অভিযোগ অস্বীকার করা হয়েছে। ভারতীয় সেনা সূত্রের খবর, গত মাসে পাকিস্তান অন্তত দশ বার শান্তি চুক্তি লঙ্ঘন করেছিল।



First Published: Tuesday, January 8, 2013 - 22:07
comments powered by Disqus