ট্রেনে খাবারে সন্তুষ্ট নন? সঙ্গে সঙ্গে অভিযোগ জানান ট্যাবলেটে

Updated By: Sep 16, 2017, 04:34 PM IST
ট্রেনে খাবারে সন্তুষ্ট নন? সঙ্গে সঙ্গে অভিযোগ জানান ট্যাবলেটে

ওয়েব ডেস্ক : যাত্রী স্বাচ্ছন্দ্যে অভিনব উদ্যোগ রেল মন্ত্রকের। ট্রেনের খাবারে সন্তুষ্ট না হলে এবার সঙ্গে সঙ্গে সরাসরি অভিযোগ জানানো যাবে ট্যাবলেটের মাধ্যমে। প্রাথমিক স্তরে তেজস, রাজধানী, শতাব্দীর মত এলিট ক্লাস ট্রেনে চালু  হচ্ছে এই ব্যবস্থা।  

নয়া ব্যবস্থায় অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে নথিভুক্ত থাকবে যাত্রীর সব তথ্য। ট্যাবলেটের সফটওয়্যারে প্রথমে যাত্রীর নাম, ফোন নাম্বার ও ট্রেনের সময়সূচি রেকর্ড করা হবে। এরপর খাবারে গুণমান নিয়ে বেশকিছু প্রশ্ন থাকবে। যার উত্তর দেওয়ার সঙ্গে সঙ্গেই খাবারের গুণমান নিয়ে যাত্রীর অভিজ্ঞতা নথিবদ্ধ হয়ে যাবে। উঁচু দরের রেস্তরাঁর অনুকরণেই ভারতীয় রেলের এই অভিনব উদ্যোগ।

বৃহস্পতিবার আমেদাবাদ-দিল্লি রাজধানীতে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা চালু করা হয়। আইআরসিটিসি-র মুখ্য মুখপাত্র পিনাকিন মোরাওয়ালা বলেন, "ট্যাবলেটের মাধ্যমে সঙ্গে সঙ্গে অভিমত জানাতে পারবে যাত্রীরা। এরফলে একদিকে যেমন খাবারের গুণগতমান আরও ভালো করতে সুবিধা হবে, তেমনই যাত্রীদের মতামতও জানা যাবে।" ইতিমধ্যেই আইআরসিটিসি কর্মীদের মধ্যে ট্যাবলেট বিতরণ করা হয়ে গেছে।

সম্প্রতি কন্ট্রোলার অ্যান্ড অডিট জেনারেলের রিপোর্টে ট্রেনের খাবার গুণগতমান নিয়ে বিস্তর অভিযোগ জানানো হয়। রিপোর্টে ট্রেনের খাবারকে 'কুখাদ্য, খাওয়ার অযোগ্য' বলে উল্লেখ করা হয়। এরপরই আবার তেজস এক্সপ্রেসে পচা খাবার দেওয়ার অভিযোগ ওঠে।

আরও পড়ুন, গাড়ির রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও এবার বাধ্যতামূলক হচ্ছে আধার

.