এবার অ্যাপের মাধ্যমেই পেয়ে যান পাসপোর্ট

পাসপোর্ট বানাতে গিয়ে হয়রান হতে হয় সকলকেই। বিদেশে যাওয়ার কথা মাথায় আসলেই পাসপোর্ট হয়রানির কথা মাথায় আসে। কিন্তু এবার থেকে পাসপোর্ট বানাতে গেলে আর হয়রানির শিকার হতে হবে না। কারণ পাসপোর্টের জন্য আবেদন করা হলেই হাতে পেয়ে যাবেন পাসপোর্ট। তবে পুলিসি পরীক্ষা করা হবে পাসপোর্ট হাতে পাওয়ার পর। যাঁরা প্রথমবার পাসপোর্টের জন্য আবেদন করবেন শুধুমাত্র তাঁরাই এই নিয়মের অন্তর্ভুক্ত হতে পারবেন।

Updated By: Jan 27, 2016, 03:58 PM IST
এবার অ্যাপের মাধ্যমেই পেয়ে যান পাসপোর্ট

ওয়েব ডেস্ক: পাসপোর্ট বানাতে গিয়ে হয়রান হতে হয় সকলকেই। বিদেশে যাওয়ার কথা মাথায় আসলেই পাসপোর্ট হয়রানির কথা মাথায় আসে। কিন্তু এবার থেকে পাসপোর্ট বানাতে গেলে আর হয়রানির শিকার হতে হবে না। কারণ পাসপোর্টের জন্য আবেদন করা হলেই হাতে পেয়ে যাবেন পাসপোর্ট। তবে পুলিসি পরীক্ষা করা হবে পাসপোর্ট হাতে পাওয়ার পর। যাঁরা প্রথমবার পাসপোর্টের জন্য আবেদন করবেন শুধুমাত্র তাঁরাই এই নিয়মের অন্তর্ভুক্ত হতে পারবেন।

সোমবার এমনটাই জানিয়েছিলেন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ। বিদেশমন্ত্রী জানান, 'পাসপোর্টের জন্য আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে আধার কার্ড, ভোটার কার্ড অথবা প্যান কার্ড জমা দিতে হবে। তার সঙ্গে আপনার নামে কোনও ফৌজদারি মামলা চলছে কিনা তার একটা হলফনামাও জমা দিতে হবে।' তিনি আরও জানান, 'জনগণের সুবিধার জন্যই পার্সপোর্টের ফর্মের সঙ্গেই হলনামার পদ্ধতি দেওয়া থাকবে।'

নতুন পাসপোর্ট গ্রাহকদের হাতে পাসপোর্ট আসার পর পুলিসি প্রক্রিয়া দ্রুত শেষ করার জন্যই 'এমপাসপোর্ট পুলিস অ্যাপ' (mPassport Police App) তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে পুলিসের ভ্যারিফিকেশন রিপোর্ট (পিভি রিপোর্ট) সরাসরি ক্যাপচার হয়ে যাবে। ডাউনলোড করে প্রিন্ট নিয়ে নিলেই পাসপোর্ট এসে যাবে হাতের মুঠোয়। নতুন এই অ্যাপের মাধ্যমে পুলিস ভ্যারিফিকেশন জটিল পদ্ধতি সরলীকরণ হয়ে অন্তত ২১ দিন আগেই কাজ হয়ে যাবে।

.