জন্মাষ্টমীতে গরুকে খুশি রাখতে বনস্পতি খাওয়ার পরামর্শ দিয়ে সমালোচনার মুখে পেটা

পেটার আবেদন, গরুর দুধ থেকে তৈরি ঘি ব্যবহার করবেন না। 

Updated By: Sep 2, 2018, 02:21 PM IST
জন্মাষ্টমীতে গরুকে খুশি রাখতে বনস্পতি খাওয়ার পরামর্শ দিয়ে সমালোচনার মুখে পেটা

নিজস্ব প্রতিবেদন: জন্মাষ্টমীতে পশু রক্ষার বার্তা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কড়া সমালোচনার মুখে পেটা। তারা আবেদন করেছে, গরুর দুধ থেকে তৈরি ঘি ব্যবহার করবেন না। বরং ব্যবহার করুন বনস্পতির ঘি। 

শুধু তাই নয়, পেটা ইন্ডিয়ার টুইট, 'বনস্পতির ঘি ব্যবহার করলে গরুও খুশি থাকবে'। বনস্পতি ঘি কীভাবে বানাতে হবে, তাও ভিডিওর মাধ্যমে দেখিয়েছে পেটা।

কীভাবে বনস্পতি তৈরি করবেন? 

উপাদান- ২৫০ মিলিলিটার নারকেল তেল, পেয়ারা পাতা, ২-৩ ক্যারি পাতা, অল্প নুন, হলুদ ও হিং। 

বিধি- হালকা আঁচে প্যানে নারকেল তেল গরম করুন। পেয়ারা ও ক্যারি পাতা দিন। এরপর দিন নুন, হলুদ ও হিং। পাঁচ মিনিট ধরে গরম করার পর ছাঁকনিতে ছেঁকে নিন। তরল তেল ঠান্ডা হতে সময় দিন। তৈরি হয়ে যাবে পেটার 'বনস্পতি' ঘি।   

এই টুইটের পরই সমালোচনার মুখে পড়েছে পেটা। টুইটারে নেটিজনদের প্রশ্ন, কয়েক দিন আগে বকরিদে কোথায় ছিল তারা?  কেউ লিখেছেন, গরুর দুধ থেকে ঘি, মাখন ছাড়া জন্মাষ্টমীর কথা ভাবাই যায় না। অনেকে আবার লিখেছেন, শরীরের ক্ষতি করে বনস্পতি। হঠাত্ করে কীভাবে নিরামিষাশী হয়ে গেল পেটা? বকরিদে কোথায় ছিল এই পশুপ্রেম?

কারও বক্তব্য, দ্বিচারিতা করছে পেটা। কী বলতে চাইছে তারা? সামাজিক যোগাযোগ মাধ্যমে লোকে এও বলেছেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে পেটা। গরুর দুধের মাখন ও ঘি পছন্দ করতেন শ্রী কৃষ্ণ। 
  

বলে রাখি, গোটা বিশ্বজুড়ে পশু বাঁচানো ও অধিকার নিয়ে কাজ করে এই সংগঠনটি।

আরও পড়ুন- লাইন বদলের পরিবর্তন করে গতি বাড়ানোর পথে ভারতীয় রেল

  

.