কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও জ্বালানির দাম উর্ধ্বমুখী, ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

বৃহস্পতিবারই অর্থর্মন্ত্রী অরুণ জেটলি জ্বালানী তেলের দাম কম করার কথা ঘোষণা করেন

Updated By: Oct 6, 2018, 09:11 AM IST
কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও জ্বালানির দাম উর্ধ্বমুখী, ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্র তেলের দাম লিটারপিছু ২.৫০ টাকা কম করলেও জ্বালানির দাম বাড়ায় খামতি নেই। শনিবার ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। এদিন দিল্লিতে পেট্রোলের দাম ১৮ পয়সা বেড়ে হল ৮১.৬৮ টাকা প্রতি লিটার। পাশাপাশি ডিজেলের দাম ২৯ পয়সা বেড়ে হল ৭৩.৭৫ টাকা প্রতি লিটার। মুম্বইয়ে পেট্রোল-ডিজেলের দাম বেড়ে হল যথাক্রমে ৮৭.১৫ টাকা ও ৭৬.৭৫ টাকা প্রতি লিটার।

আরও পড়ুন-মন মতো জন্মদিন পালন হল না! অভিমানে শুভদিনেই আত্মঘাতী কিশোরী

উল্লেখ্য, বৃহস্পতিবারই অর্থর্মন্ত্রী অরুণ জেটলি জ্বালানী তেলের দাম কম করার কথা ঘোষণা করেন। এদিন তিনি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন, কেন্দ্র তেলের ওপর থেকে আন্তঃশুল্ক ১.৫০ টাকা কম করছে। পাশাপাশি লিটারপিছু ১ টাকা দাম কম করবে তেল উতপাদন কোম্পানীগুলি।

আরও পড়ুন-প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষক বদলিতে নিষেধাজ্ঞা শিক্ষা দফতরের

কেন্দ্রের ওই ঘোষণার পরই তেলের দাম ওপর থেকে শুল্ক কম করে কয়েকটি রাজ্য। শুক্রবারই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নোবিশ ডিজেলের দাম লিটারে ৪ টাকা কম করার কথা ঘোষণা করেন। পাশাপাশি তিনি বলেন, পেট্রোলে লিটারপিছু ২.৫০ টাকা ভ্যাট কম করা হবে। ফলে তেলের দাম মোট ৫ টাকা কম হওয়ার কথা। কিন্তু তার পরেও তেলের দামে লাগাম দেওয়া যাচ্ছে না।

শুক্রবার বিহার সরকার পেট্রোলে ২.৫২ ও ডিজেলে ২.৫৫ টাকা শুল্ক কম করার কথা ঘোষণা করেছে। হরিয়ানা ও হিমাচল প্রদেশও লিটারে ২.৫০ টাকা শুল্ক কম করার কথা ঘোষণা করেছে। কলকাতায় পেট্রোলের দাম হল ৮৩.৫২ টাকা। ডিজেলের দাম ৭৫.০৯ টাকা।

.