চুক্তিভিত্তিক সমস্যা! Pfizer, Moderna-র সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা কেন্দ্রের

 দেশে টিকাকরণকে আরও দ্রুততার সঙ্গে করতে বদ্ধপরিকর মোদী সরকার। 

Updated By: Jul 10, 2021, 12:01 PM IST
চুক্তিভিত্তিক সমস্যা! Pfizer, Moderna-র সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দেশে টিকাকরণকে আরও দ্রুততার সঙ্গে করতে বদ্ধপরিকর মোদী সরকার। সেই কারণেই ফাইজার এবং মডার্নার সঙ্গে দ্রুত কথাবার্তার মাধ্যমে টিকা চালুর চেষ্টা করছে মোদী সরকার। নীতি আয়োগের সদস্য ডঃ ভি কে পল বলেন যে দুই সংস্থার সঙ্গে টিকা নিয়ে চুক্তিভিত্তিক সমস্যা রয়েছে। তা নিয়েই দুই সংস্থার সঙ্গে কথাবার্তা চলছে।

সংবাদ সংস্থা এএনআইকে ডঃ ভি কে পল বলেন, "আমরা দুই সংস্থার সঙ্গে যোগাযোগ করছি। আমরা আলোচনা করছি। এটি আলোচনার ও সংলাপের প্রক্রিয়া। আমরা চুক্তিভিত্তিক  বিষয়গুলির সমাধান পাওয়ার চেষ্টা করছি। এই প্রক্রিয়া চলছে।"

জুনে, মার্কিন-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা মডার্না ঘোষণা করেছিল যে জরুরিকালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য ভারত COVID-19 ভ্যাকসিন দেশে আমদানির অনুমতি দিয়েছে। অন্যদিকে, ফাইজার ভারতকে জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেনি। নীতি আয়োগের সদস্য তথা কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডাঃ ভি কে পল জানান মডার্নার পাশাপাশি মার্কিন টিকা ফাইজারের সঙ্গেও ইতিমধ্যে কথাবার্তা শুরু করেছে ভারত।

আরও পড়ুন, 'এক দেশ এক আইনে' সায় দিল্লি হাইকোর্টের, কেন্দ্রকে উপযুক্ত পদক্ষেপের নির্দেশ

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, ভারত কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ ও সংক্রমণকে রোধ করার জন্য টিকা অভিযানকে সম্প্রসারণ করার চেষ্টা করেছে। মার্কিন সংস্থা ফাইজারের থেকে ৩ থেকে ৪ মিলিয়ন ডোজ নেওয়ার কথা জানিয়েছে মোদী সরকার। গস্টের মধ্যেই মডার্না দেশে আসার কথা।

প্রতিবেদনে আরও প্রকাশিত হয়েছে যে GAVI  ভ্যাকসিন জোট এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO)-এর নেতৃত্বে কোভ্যাক্স এই মাসের প্রথম দিকে মার্কিন-তৈরি ডোজ ভারতে পাঠাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানান হয়েছে কোভিডের বিরুদ্ধে এই ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৯৪.২ শতাংশ।

.