G20 Summit| Modi-Biden Meet: আর একটি সফল দিনের কথা উল্লেখ করে কী ট্যুইট করলেন মার্কিন প্রেসিডেন্ট?

G20 Summit| Modi-Biden Meet: 'রেডি ফর আ প্রোডাক্টিভ ডে টু ইন ইন্ডিয়া, মি. প্রাইম মিনিস্টার'! এটি একটি ট্যুইট। তারিখ ৯ সেপ্টেম্বর, সময় সন্ধে ৭টা ২০ মিনিট। কার ট্যুইট? স্বয়ং মার্কিন প্রেসিডেন্টের।

Updated By: Sep 9, 2023, 08:27 PM IST
G20 Summit| Modi-Biden Meet: আর একটি সফল দিনের কথা উল্লেখ করে কী ট্যুইট করলেন মার্কিন প্রেসিডেন্ট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'রেডি ফর আ প্রোডাক্টিভ ডে টু ইন ইন্ডিয়া, মি. প্রাইম মিনিস্টার'! এটি একটি ট্যুইট। তারিখ ৯ সেপ্টেম্বর, সময় সন্ধে ৭টা ২০ মিনিট। কার ট্যুইট? স্বয়ং মার্কিন প্রেসিডেন্টের। জো বাইডেন এর সঙ্গে যে-ছবিটি পোস্ট করেছেন, সেটিতে দেখা যাচ্ছে, হাসিমুখে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে করমর্দনরত। তাঁদের পিছনে ওড়িশার বিখ্যাত কোনারকের চাকা।

আরও পড়ুন; G20 Summit| Modi-Biden Meet: মোদী-বাইডেন হাইভোল্টেজ বৈঠকে হঠাৎই উঠল কলকাতা-প্রসঙ্গ! কেন?

জি২০ সম্মেলন নিয়ে তপ্ত গোটা দেশ। কর্মচঞ্চল, উত্তেজিত। ভারতে প্রথমবার আয়োজিত জি২০। আমেরিকা, ব্রিটেন-সহ জি২০-র সদস্য দেশগুলির প্রতিনিধিরা উপস্থিত হয়েছেন দিল্লিতে। বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের উপস্থিতি উপলক্ষ্যে সেজে উঠেছে রাজধানী। সর্বত্র ভারতীয় সংস্কৃতির ছোঁয়া।

প্রধানমন্ত্রী ঠিক যে জায়গায় দাঁড়িয়ে রাষ্ট্রনেতাদের অভ্যর্থনা জানালেন, তার পিছনেই আঁকা রয়েছে কোনারকের সূর্য মন্দিরের চাকা। সম্মেলন শুরুর আগে দেখা গিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই চাকার বর্ণনা দিচ্ছেন নরেন্দ্র মোদী। দেখা যায় বাইডেনের সঙ্গে করমর্দনের পরই তাঁকে কোনারকের চাকার বর্ণনা দেন মোদী।

 

আরও পড়ুন; G20 Summit: একটু উষ্ণতা? ভারতের মাটি ছোঁয়ার আগে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বিমানে যা করলেন তাঁর স্ত্রী অক্ষত...

এই চাকা ভারতের ইতিহাস, ঐতিহ্য, শিল্পের ধারা বহন করে চলেছে। সে কারণেই বিশেষ সম্মেলনে এই চাকার ছবি রাখা হয়েছে। তৈরি ওড়িশা রাজা প্রথম নরসিংহদেবের আমলে তৈরি হয়েছিল এই সূর্য মন্দিরের চাকা, সময়টা তেরো শতক। ৯ ফুট ব্যাসের ওই চাকায় রয়েছে মোট ১৬টি দণ্ড-- ৮টি ছোট, ৮টি বড়। এই চাকারই বর্ণনা এদিন বাইডেনকে দেন মোদী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.