G20 Summit: পরবর্তী সম্মেলন কোথায়? কার হাতে জি২০-র সভাপতিত্ব তুলে দিলেন মোদী?

G20 Summit 2023 Highlights: জি২০ সম্মেলনের শেষ দিনে হঠাৎই খুব প্রাসঙ্গিক হয়ে উঠল পেলের দেশ ব্রাজিল। কেন? কারণ, ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভার হাতেই রবিবার 'গাভেল' তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন?

Updated By: Sep 11, 2023, 12:18 PM IST
G20 Summit: পরবর্তী সম্মেলন কোথায়? কার হাতে জি২০-র সভাপতিত্ব তুলে দিলেন মোদী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জি২০ সম্মেলনের শেষ দিনে হঠাৎই খুব প্রাসঙ্গিক হয়ে উঠল পেলের দেশ ব্রাজিল। কেন? কারণ, ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভার হাতেই রবিবার 'গাভেল' তথা হাতুড়ি তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এ ভাবেই নয়াদিল্লিতে দাঁড়িয়ে আনুষ্ঠানিক ভাবে ব্রাজিলের হাতে পরবর্তী সম্মেলনের সভাপতিত্বের দায়িত্বও তুলে দিলেন নরেন্দ্র মোদী। এরই সঙ্গে জি২০ সম্মেলনের সমাপ্তিও ঘোষণা করলেন মোদী। অর্থাৎ, পরের জি২০ সম্মেলন হবে ফুটবলের দেশ ব্রাজিলে।

আরও পড়ুন: G20 Summit 2023: 'দিল্লি ঘোষণাপত্র' দিয়ে জি২০-তে জয় মোদীরই! ইউক্রেন-প্রশ্নে সব দেশই মানল ভারতকে...

ব্রাজিলের প্রেসিডেন্টের হাতে গাভেল তুলে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ব্রাজিলের প্রেসিডেন্ট তথা আমার বন্ধু লুলা দা সিলভাকে অভিনন্দন জানাতে চাই। সভাপতিত্বের এই গাভেল তাঁর হাতেই তুলে দিতে চাই। ব্রাজিলের উপর যে তাঁর পূর্ণ আস্থা রয়েছে, তা-ও জানিয়েছেন মোদী। তিনি বলেন, ত্রোইকা(ইউরোপীয় কমিশন, ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক এবং আন্তর্জাতিক অর্থনৈতিক ভাণ্ডার (আইএমএফ)-এর তৈরি সিদ্ধান্ত গ্রহণকারী গোষ্ঠী)-র কর্মশক্তিতে আমার আস্থা রয়েছে। আমরা ব্রাজিলকে পূর্ণ সমর্থন করব এবং নিশ্চিত যে, তাদের নেতৃত্বে পরবর্তী জি২০ তার লক্ষ্য পূরণ করবে। 

স্বভাবতই মোদীকে পাল্টা ধন্যবাদ জানান লুলা। তবে শুধু ধন্যবাদ জানিয়েই থেমে থাকেননি তিনি। খুব তা।পর্যপূর্ণ একটা কথা বলেছেন। তিনি মোদীর হাত থেকে পরবর্তী সম্মেলনের ব্যাটন নিয়ে বলেন, তিনি আশা করছেন, ব্রাজিল যখন পরবর্তী জি২০-র আয়োজন শুরু করতে যাবে, তখন হয়তো যুদ্ধ থেমে যাবে। বলাই বাহুল্য, তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথাই বলেছেন।  

আরও পড়ুন: G20 Summit| Modi-Biden Meet: মোদী-বাইডেন হাইভোল্টেজ বৈঠকে হঠাৎই উঠল কলকাতা-প্রসঙ্গ! কেন?

সম্মেলনের শেষে জি২০ সদস্যভুক্ত দেশগুলিকে অবশ্য আগামী নভেম্বরে একটি ভার্চুয়াল বৈঠকের প্রস্তাব দেন মোদী। তিনি জানান, নভেম্বর পর্যন্ত জি২০ সভাপতিত্বের ভার ভারতেরই হাতে। তাই নভেম্বরে একটি ভার্চুয়াল বৈঠকের প্রস্তাব দেন তিনি। তাঁর বক্তব্য, এই সম্মেলনে যে বিষয়গুলি স্থির করা হল, নভেম্বরের মধ্যে তা কতটা কার্যকর হল, সেই বিষয় নিয়ে একটা বৈঠক করাই যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.