দেশের প্রতিটি কোণায় ইন্ডিয়া পোস্টের ব্যাঙ্ক, সূচনা করলেন প্রধানমন্ত্রী

পোস্ট অফিসের কাঠামো ব্যবহার করবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। 

Updated By: Sep 1, 2018, 07:47 PM IST
দেশের প্রতিটি কোণায় ইন্ডিয়া পোস্টের ব্যাঙ্ক, সূচনা করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: ডাক ব্যবস্থার কাঠামো ব্যবহার করে দেশে ব্যাঙ্কিং ক্ষেত্রে নয়া দিগন্ত খুলতে চলেছে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। শনিবার দিল্লির তালকটোরা স্টেডিয়ামে ব্যাঙ্কের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, এবার বাড়ি বাড়ি ব্যাঙ্কের সুবিধা পৌঁছে দেবেন ডাকহরকরারা। 

পোস্ট অফিসের কাঠামো ব্যবহার করবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ''বছর শেষ হওয়ার আগে দেশের ১ লক্ষ ৫৫ হাজার ডাকঘর থেকে ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করা হবে। অ্যাকাউন্ট খোলার জন্য আর ব্যাঙ্ক পর্যন্ত যেতে হবে না। ঘরে ঘরে দিয়ে ব্যাঙ্ক খাতা খুলবেন ডাক কর্মীরাই''। মোদীর কথায়, ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে দেশের প্রতিটি কোণায় পৌঁছে যাবে ব্যাঙ্ক। দূরদূরান্তে থাকা মানুষের কাছে পৌঁছে যাবে। গরিব আদিবাসীরাও সুবিধা পাবেন। এক একজন ভারতবাসীর দরজায় পৌঁছে যাবে ব্যাঙ্ক। দেশের অর্থনীতি, সমাজ ব্যবস্থায় বিশাল পরিবর্তন আনবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, ''পুরনো ব্যবস্থার সংস্কার করে আমাদের সরকার নতুনভাবে রূপায়ন করছে''।  

শুধু ব্যাঙ্কিং পরিষেবাই নয়, বরং মিউচুয়াল ফান্ড ও বিমাও করাবেন ডাক কর্মীরা। বাজাজ এলায়্যাঞ্জ জীবন বিমা সংস্থার সঙ্গে চুক্তি করেছে আইপিপিবি। আরও সংস্থার সঙ্গে যোগাযোগ করছে এই পেমেন্টস ব্যাঙ্ক। দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কিং ব্যবস্থা হতে চলেছে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। 

এসএমএস, আইভিআর, এটিএম, মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারবেন গ্রাবকরা। এজন্য ডাক বিভাগের ৩ লক্ষ কর্মীকে ডিজিটাল প্রশিক্ষণ দেওয়া হয়েছে।    

সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন অ্যাকাউন্টে। সরাসরি ঋণ দেবে না ইন্ডিয়া পোস্ট। তবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মাধ্যমে ঋণ দেবে তারা।   

পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকা ব্যক্তিরা এবার থেকে যে কোনও ব্যাঙ্কে টাকা পাঠাতে পারবেন। প্রায় ১৭ কোটি সেভিংস অ্যাকাউন্ট রয়েছে ডাক বিভাগের। ফলে যে অন্য ব্যাঙ্কগুলির চেয়ে এগিয়ে থেকে শুরু করবে তারা।  

আরও পড়ুন-  মোদীর মুখে হাসি ফুটিয়ে আয়কর দাখিল বাড়ল ৭১ শতাংশ

.