প্রথম আন্তর্জাতিক যোগ দিবসে রাজপথে যোগ চর্চা প্রধানমন্ত্রীর, বিশ্বজুড়ে যোগ চর্চায় ২০ কোটি মানুষ

 সকালে নয়াদিল্লির রাজপথে অন্তত ৩৭ হাজার মানুষ যোগা করবেন দাবি আয়ুষ মন্ত্রকের। ঘড়ির কাঁটায় ছটা চল্লিশে রাজপথে পৌছন প্রধানমন্ত্রী। তখন বাবা রামদেব সহ হাজির চারজন যোগা বিশেষজ্ঞ।

Updated By: Jun 21, 2015, 09:11 AM IST
প্রথম আন্তর্জাতিক যোগ দিবসে রাজপথে যোগ চর্চা প্রধানমন্ত্রীর, বিশ্বজুড়ে যোগ চর্চায় ২০ কোটি মানুষ

ওয়েব ডেস্ক: প্রথম আন্তর্জাতিক যোগ দিবসে রাজপথে যোগ চর্চা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোট ৩৭ মিনিটের অনুষ্ঠানে যোগ দিলেন ৩৭ হাজার মানুষ। যোগ দিবস উপলক্ষ্যে সকাল থেকেই সেজে উঠেছিল গোটা রাজধানী। মূল অনুষ্ঠান রাজপথে, ইন্ডিয়া গেটের সামনে। রাজপথের দুধারে হাজার খানেক বিশালাকার স্ক্রিন। নরেন্দ্র মোদীর স্বপ্নকে বাস্তব করতে গত একমাস ধরে চেষ্টার ত্রুটি রাখেনি আয়ুষ মন্ত্রক।

ঘড়ির কাঁটায় ছটা চল্লিশে রাজপথে পৌছন প্রধানমন্ত্রী। তখন বাবা রামদেব সহ হাজির চারজন যোগা বিশেষজ্ঞ।

তাঁরা অংশগ্রহণকারীদের যোগ করে দেখালেন। পঞ্চাশটি দেশের প্রায় ১০০জন অংশগ্রহণকারী রাজপথে যোগাসন করবেন। মোট ৩৫ মিনিটের সেসন। সকাল সাতটা থেকে ৭.৩৫। ৫ মিনিটের হাতে ও পায়ের ব্যায়াম দিয়ে শুরু। তারপর ১৫ মিনিট সাধারণ কিছু যোগাসন, পাঁচ মিনিটের প্রানায়াম, পাঁচ মিনিটের ধ্যান এবং সবশেষে সঙ্কল্প।  

যোগ দিবসের অনুষ্ঠান শুরুর আগে রাজপথে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগের ইতিহাস, যোগের উপযোগিতার সঙ্গে সঙ্গে তাঁর বক্তব্য, এই অনুষ্ঠান মানব কল্যাণের জন্য, বিশ্ব শান্তির উদ্দেশে বার্তা পৌছে দেবে।

.