আজ রাত থেকে ৫০০, ১০০০ টাকার পুরনো নোট বন্ধ, বদলে আসছে নতুন ৫০০,২০০০ টাকার নোট, ঘোষণা প্রধানমন্ত্রীর

অর্থনৈতিক সন্ত্রাসবাদের মোকাবিলায় নজিরবিহীন পদক্ষেপ কেন্দ্রের। জাল নোটের সার্কুলেশন  বন্ধ করতে আজ, মঙ্গলবার রাত বারোটা থেকেই দেশজুড়ে নিষিদ্ধ হচ্ছে পাঁচশো ও এক হাজার টাকার নোট। আজ রাত বারোটার পর ওই দুই নোটে কোনও নগদ লেনদেন করা যাবে না।

Updated By: Nov 8, 2016, 10:31 PM IST
আজ রাত থেকে ৫০০, ১০০০ টাকার পুরনো নোট বন্ধ, বদলে আসছে নতুন ৫০০,২০০০ টাকার নোট, ঘোষণা প্রধানমন্ত্রীর

ওয়েব ডেস্ক: দেশজুড়ে আজ রাত থেকেই নিষিদ্ধ হচ্ছে পাঁচশো ও হাজার টাকার সব নোট। আজ মাঝরাতের পর থেকে ওই নোটে কোনও লেনদেন করা যাবে না। টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামিকাল বন্ধ থাকছে দেশের সব ব্যাঙ্ক।

বন্ধ থাকবে দেশের সব ATM। পরশু বৃহস্পতিবার বন্ধ থাকবে ATM  বন্ধ থাকবে বেশ কিছু এলাকায়। পুরনো পাঁচশো ও হাজার টাকার নোট বদলানো যাবে ব্যাঙ্ক ও পোস্ট অফিসে। এই সব নোট বদলানো যাবে দশ নভেম্বর থেকে তিরিশে ডিসেম্বর পর্যন্ত। যাঁরা ওই সময়ের মধ্যে পুরনো নোট বদল করতে পারবেন না, তাঁদের রিজার্ভ ব্যাঙ্কে নোট জমা দিতে হবে একত্রিশে মার্চ দুহাজার সতেরোর মধ্যে।

আরও পড়ুন-কেমন দেখতে হবে ২০০০ টাকার নোট?

পুরনো পাঁচশো  ও হাজার টাকার নোট পাল্টাতে নাগরিকদের পঞ্চাশ দিন সময় দিচ্ছে কেন্দ্র। পুরনো নোট পাল্টানো যাবে ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ব্যাঙ্ক ও পোস্ট অফিসে পাল্টানো যাবে পুরনো নোট। কাল বন্ধ থাকবে সব ATM। দশ তারিখ ATM বন্ধ থাকবে কিছু জায়গায়। আগামিকাল কোনও লেনদেন হবে না ব্যাঙ্কে।  জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর।

.