শ্রম সংস্কারের লক্ষ্যে একাধিক প্রকল্পের ঘোষণা মোদীর, চাকরি বদলালেও বদলাবে না পিএফ অ্যাকাউন্ট নম্বর

শ্রম সংস্কারের লক্ষ্যে একাধিক পদক্ষেপের কথা ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। তাঁর সরকারের মেক ইন ইন্ডিয়া প্রচার এর ফলে আরও গতি পাবে, দেশে ব্যবসার পরিবেশ আরও ভাল হবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী। বিনিয়োগকারীরা যাতে লগ্নিতে উৎসাহিত হন সে জন্য ইন্সপেক্টর রাজের অবসানে জোর দিয়েছেন মোদী।

Updated By: Oct 16, 2014, 03:16 PM IST
শ্রম সংস্কারের লক্ষ্যে একাধিক প্রকল্পের ঘোষণা মোদীর, চাকরি বদলালেও বদলাবে না পিএফ অ্যাকাউন্ট নম্বর

নয়া দিল্লি: শ্রম সংস্কারের লক্ষ্যে একাধিক পদক্ষেপের কথা ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। তাঁর সরকারের মেক ইন ইন্ডিয়া প্রচার এর ফলে আরও গতি পাবে, দেশে ব্যবসার পরিবেশ আরও ভাল হবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী। বিনিয়োগকারীরা যাতে লগ্নিতে উৎসাহিত হন সে জন্য ইন্সপেক্টর রাজের অবসানে জোর দিয়েছেন মোদী।

আজ শ্রম সুবিধা নামে ওয়েবসাইট এবং নতুন লেবার ইন্সপেকশন স্কিমের উদ্বোধন করেন তিনি।সারা দেশে আঠারোশো লেবার ইন্সপেক্টরের কাছে এ দিনই চলে যায় প্রধানমন্ত্রীর এসএমএস। প্রধানমন্ত্রী বলেন, মালিক নয়, শ্রমিকের দৃষ্টি দিয়েই শ্রমিকদের সমস্যার সমাধান করতে হবে।

এক সংস্থা ছেড়ে অন্য সংস্থায় চাকরিতে যোগ দিলেও  প্রভিডেন্ড ফান্ড অ্যাকাউন্ট নাম্বার যাতে না বদলায় সে জন্য ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার চালুর কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। ইপিএফও-র আওতায় আসার জন্য মাসিক বেতনের উর্ধ্বসীমা পনেরো হাজার টাকা করার কথাও ঘোষণা করেছেন তিনি। এ দিন দীনদয়াল উপাধ্যায় শ্রমেব জয়তে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপযোগী দক্ষ মানবসম্পদ তৈরির ওপর জোর দেওয়া হয়েছে। 

.