পঞ্জাব-উত্তরপ্রদেশে ভোটের আগে নোট বাতিলের পদক্ষেপ নিয়ে ক্রমশ চড়ছে রাজনৈতিক উত্তেজনার পারদ

সামনেই পঞ্জাব-উত্তরপ্রদেশে ভোট। তার আগে কালো টাকার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর পদক্ষেপ নিয়ে রাজনৈতিক উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। আজ নোট বদলানর জন্য দিল্লির রাস্তায় ব্যাঙ্কের সামনে লাইনে দাঁড়িয়ে পড়েন রাহুল গান্ধী। মানুষের দুর্ভোগের শরিক হতেই রাস্তায় নেমেছেন বলে দাবি তাঁর। এসবই নাটক বলে পাল্টা অভিযোগ বিজেপির।

Updated By: Nov 11, 2016, 11:19 PM IST
পঞ্জাব-উত্তরপ্রদেশে ভোটের আগে নোট বাতিলের পদক্ষেপ নিয়ে ক্রমশ চড়ছে রাজনৈতিক উত্তেজনার পারদ

ওয়েব ডেস্ক: সামনেই পঞ্জাব-উত্তরপ্রদেশে ভোট। তার আগে কালো টাকার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর পদক্ষেপ নিয়ে রাজনৈতিক উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। আজ নোট বদলানর জন্য দিল্লির রাস্তায় ব্যাঙ্কের সামনে লাইনে দাঁড়িয়ে পড়েন রাহুল গান্ধী। মানুষের দুর্ভোগের শরিক হতেই রাস্তায় নেমেছেন বলে দাবি তাঁর। এসবই নাটক বলে পাল্টা অভিযোগ বিজেপির।

দিল্লির পার্লামেন্ট স্ট্রিটে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সামনে নোট জমা করার লম্বা লাইন। শুক্রবার আচমকাই সেই লাইনে দাঁড়িয়ে পড়লেন রাহুল গান্ধী। সাধারণ মানুষের সঙ্গে সেলফি তুললেন। তোপ দাগলেন মোদী সরকারের বিরুদ্ধে।

আরও পড়ুন- দিল্লি থেকে মুম্বই, গোয়া থেকে বেঙ্গালুরু ATM-এর একই ছবি

নানা ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে ইদানিং রাহুল যতটা সরব ততটা ঝাঁঝ এদিন কিন্তু তাঁর গলায় ছিল না। রাজনৈতিক মহল বলছে, নোট বদলাতে গিয়ে মানুষ যতটুকু দুর্ভোগে পড়ছেন তার বিরোধিতা করছে কংগ্রেস। তবে মানুষের কাছে এই বার্তা যেন না যায় যে কংগ্রেস কালো টাকার বিরুদ্ধে অভিযানের বিপক্ষে সে কথা সতর্কভাবে মাথায় রাখছেন দলের নেতারা। নরেন্দ্র মোদীর সিদ্ধান্তে যে ভাবে রাতারাতি পাঁচশো,

হাজারের নোট অচল হয়ে গেছে তাঁর বিরুদ্ধে প্রথম সরব হন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারকে গরিব-বিরোধী তকমা দিয়ে তিনি সব রাজনৈতিক দলকে একজোট হওয়ার আবেদন জানিয়েছেন। দেশজুড়ে রাজনৈতিক ও আর্থিক নৈরাজ্য চলছে বলে অভিযোগ করার পাশাপাশি সরকারের বিরুদ্ধে লড়াইয়ে সকলের পাশে থাকবেন বলে জানিয়েছেন তিনি। নোট বাতিল ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন মুলায়ম-মায়াবতী-কেজরিওয়াল। সরকারের পাশে দাঁড়িয়েছেন নীতীশ কুমার, নবীন পট্টনায়েক, চন্দ্রবাবু নাইডু ও করুণানিধি।  মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মুখ না খুললেও পঞ্জাব-উত্তরপ্রদেশে ভোটের আগে এ দিন সপা-বসপা-কংগ্রেসের বিরুদ্ধে তোপ দাগেন বিজেপি সভাপতি অমিত শাহ। পাল্টা জবাব দেয় কংগ্রেসও।

আরও পড়ুন  নোট বাতিলের ধাক্কায় রিটেল চেনগুলির বিক্রি অনেক কমে গেছে

মোদী সরকার যে ভাবে কালো টাকার বিরুদ্ধে অভিযানে নেমেছে তার সমালোচনা করছে সিপিএম। তাদের টার্গেটে রয়েছেন মুখ্যমন্ত্রীও।  ঘরে পক্ষে-বিপক্ষে নানা কথা শুনতে হলেও বাইরের সমর্থন কিন্তু ষোলো আনা পাচ্ছেন প্রধানমন্ত্রী।

পাঁচশো, হাজার টাকার নোট বাতিল ইস্যুতে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের মুখপাত্র গ্যারি রাইস বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই ও অবৈধ টাকার যোগানের বিরুদ্ধে ভারতের
পদক্ষেপকে তাঁরা সমর্থন করেন। ভারতীয় অর্থনীতিতে দৈনিক বিশাল টাকার লেনদেন হয়। সমস্যা যাতে না হয় সে জন্য বিচক্ষণতার সঙ্গে এই কাজ করতে হবে।   

সামনেই সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশন শুরুর আগে নোটের সমস্যা পুরোপুরি মেটা কঠিন। এ নিয়ে আলোচনার জন্য নোটিসও দিয়েছে তৃণমূল। ফলে, পাঁচ রাজ্যে ভোটের আগে শীতেও কালো টাকার উত্তাপ ভালোই টের পাওয়া যাবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

.