ভারতে বহু মহিলার স্বামীই বহু বিবাহিত, বলছে সমীক্ষা

আজও ভারতের বহু মহিলা মেনে নেন স্বামীর জীবনে অন্য মহিলার উপস্থিতি। সদ্য প্রকাশিত সুমারিতে দেখা যাচ্ছে ভারতে বিবাহিত পুরুষদের থেকে অন্তত ৬৬ লক্ষ বেশি বিবাহিত মহিলা রয়েছেন। বহু মহিলার স্বামী প্রবাসে থাকার কারণ ছাড়াও দেখা গিয়েছে বহু মহিলার স্বামীই বহু বিবাহ করেছেন।

Updated By: Mar 9, 2015, 08:23 PM IST
ভারতে বহু মহিলার স্বামীই বহু বিবাহিত, বলছে সমীক্ষা

ওয়েব ডেস্ক: আজও ভারতের বহু মহিলা মেনে নেন স্বামীর জীবনে অন্য মহিলার উপস্থিতি। সদ্য প্রকাশিত সুমারিতে দেখা যাচ্ছে ভারতে বিবাহিত পুরুষদের থেকে অন্তত ৬৬ লক্ষ বেশি বিবাহিত মহিলা রয়েছেন। বহু মহিলার স্বামী প্রবাসে থাকার কারণ ছাড়াও দেখা গিয়েছে বহু মহিলার স্বামীই বহু বিবাহ করেছেন।

নতুন প্রকাশিত তথ্য বলছ, ২০১১ সালের সুমারিতে দেখা গিয়েছিল ভারতে ১৮ লক্ষেরও বেশি মহিলার বিয়ে হয়েছে ১৫ বছরেরও কম বয়সে। ভারতের ১২ কোটি মানুষের মধ্যে ৫ কোটি ৮০ লক্ষই সেই সময় বিবাহিত ছিলেন। বিবাহবিচ্ছিন্ন, বিধবা, বিপত্নীক বা আইনি বিচ্ছেদ না হলেও স্বামী বা স্ত্রীর সঙ্গে না থাকা মহিলাদের এর মধ্যে ধরা হয়নি। দেখা গিয়েছে মোট ৫ কোটি ৮০ লক্ষ মানুষের মধ্যে ২ কোটি ৯৩ লক্ষ মহিলা, যেখানে বিবাহিত পুরুষের সংখ্যা ২ কোটি ৮৭ লক্ষ। রাজ্যভিত্তিক সুমারিতে উঠে এসেছে প্রবাসে থাকার কারণে বিবাহিত মহিলাদের সংখ্যা বেশি হওয়ার প্রমাণ। যেমন, কেরলে ১ জন বিবাহিত পুরুষের অনুপাতে বিবাহিত মহিলার সংখ্যা ১.১৩ জন। এরপরই রয়েছে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ ও বিহার। এই রাজ্যগুলিতে এই অনুপাত ১:১.০৪ থেকে ১:১.০৭-এর মধ্যে। অন্যদিকে, মহারাষ্ট্র, গুজরাত ও দিল্লিতে রয়েছেন রাজ্যের বাইরে থেকে কাজের প্রয়োজনে আসা বহু পুরুষ। ফলে, এই রাজ্যগুলিতে বিবাহিত মহিলাদের তুলনায় বিবাহিত পুরুষদের সংখ্যা বেশি।

আবার বিয়ের ক্ষেত্রে পুরুষ ও মহিলাদের উপযুক্ত বয়সের তারতম্যের কারণেও দেখা গিয়েছে এই বৈষম্য। যেখানে ২০ থেকে ২৪ বছরের মধ্যে বয়সের মহিলাদের ৬৯% বিবাহিত, সেখানে এই বয়সের পুরুষদের মধ্যে মাত্র ৩০% বিবাহিত। এরপর থেকে বয়স অনুযায়ী বিবাহিত মহিলা ও পুরুষদের সংখ্যার তারতম্য ক্রমশ কমে এসেছে। ১৫ বছরের কমবয়সী ১৮ লক্ষ মহিলাদের মধ্যে ৪.৫ লক্ষ সন্তানের জন্মও দিয়েছেন। সুমারির সময় এর মধ্যে অন্তত ৩ লক্ষ মহিলা দুই সন্তানের জননী ছিলেন। অন্তত ৭.৮ লক্ষ সন্তানের জন্ম হয়েছিল ১৫ বছরের কম বয়সী মায়ের গর্ভ। যাদের মধ্যে এর মধ্যেই ৫৬ হাজারের মৃত্যু হয়েছে এর মধ্যেই।

বাল্য বিবাহের সংখ্যা সবথেকে বেশি রাজস্থানে। রাজ্যের ৪০ লক্ষ ১০ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের মধ্যে সুমারির সময় ৪ শতাংশের কিছু বেশি মেয়ে বিবাহিত ছিল। বাল্য বিবাহে রাজস্থানের পরেই রয়েছে মহারাষ্ট্র, গোয়া, গুজরাত। এই তিন প্রদেশেই ১০ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের মধ্যে ৩ শতাংশের বেশি বিবাহিত।

 

.