পূর্বসূরীকে ছাপিয়ে গেলেন প্রতিভা পাতিল

রাষ্ট্রপতি হিসেবে বিদেশ সফরে তাঁর সব পূর্বসূরীকে পিছনে ফেলে দিলেন প্রতিভা পাতিল। বিদেশ সফরে এপর্যন্ত রেকর্ড পরিমাণ ২০৫ কোটি টাকা খরচ করে ফেলেছেন রাষ্ট্রপতি। ২০০৭ সালের জুলাইয়ে দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসেবে কার্যভার গ্রহণ করেন প্রতিভা পাতিল।

Updated By: Mar 26, 2012, 12:08 PM IST

রাষ্ট্রপতি হিসেবে বিদেশ সফরে তাঁর সব পূর্বসূরীকে পিছনে ফেলে দিলেন প্রতিভা পাতিল। বিদেশ সফরে এপর্যন্ত রেকর্ড পরিমাণ ২০৫ কোটি টাকা খরচ করে ফেলেছেন রাষ্ট্রপতি। ২০০৭ সালের জুলাইয়ে দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসেবে কার্যভার গ্রহণ করেন প্রতিভা পাতিল। গত সাড়ে ৪ বছরের কিছু বেশি সময়ে ১২টি বিদেশ সফর করেছেন রাষ্ট্রপতি। ওই সফরগুলিতে মোট ২২টি দেশ এবং ৪টি মহাদেশে গেছেন। বেশিরভাগ ক্ষেত্রেই সপরিবারে। এখনও তাঁর কার্যকালের মেয়াদ ৪ মাস বাকি। এবং এখনও দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা রয়েছে তাঁর। পূর্বতন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম বিদেশ সফরে যান ৭ বার। কে আর নারায়ণনের বিদেশ সফরের সংখ্যা ৬।
বিমান খরচের পাশাপাশি রাষ্ট্রপতির বিদেশ সফরের বন্দোবস্ত করতে এখনও পর্যন্ত ৩৬ কোটি টাকা খরচ হয়েছে বিদেশমন্ত্রকেক। সামগ্রিকভাবে এই সব খরচের হিসাব উঠে এসেছে তথ্যের অধিকার রক্ষা আইনের প্রেক্ষিতে। এখনও পর্যন্ত, ব্রাজিল, মেক্সিকো, চিলি, ভুটান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, স্পেন, পোল্যান্ড, রাশিয়া, তাজিকিস্তান, ইংল্যান্ড, সাইপ্রাস, চিন, লাওস, কম্বোডিয়া, সংযুক্ত আরব আমিরশাহি, মরিশাস, দক্ষিণ কোরিয়া, সুইত্জারল্যান্ড এবং অস্ট্রিয়া গিয়েছেন রাষ্ট্রপতি। আর এই বিদেশ সফরের কারণে দেশের বাইরে কাটিয়েছেন মোট ৭৯ দিন। রাষ্ট্রপতি হিসাবে দক্ষিণ আফ্রিকা সফর বাকি রয়েছে প্রতিভা পাটিলের।

.