ঋণখেলাপির নামে প্রতারণা রুখতে কড়া দাওয়াই কেন্দ্রীয় সরকারের

কেন্দ্রীয় মন্ত্রিসভার আনা অর্ডিন্যান্সে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

Updated By: Nov 23, 2017, 06:12 PM IST
ঋণখেলাপির নামে প্রতারণা রুখতে কড়া দাওয়াই কেন্দ্রীয় সরকারের

নিজস্ব প্রতিবেদন: দেউলিয়া ও ঋণ পরিশোধে অক্ষমতা সংক্রান্ত আইনের সংশোধনী অধ্যাদেশে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নতুন আইনে নিজেদের সম্পত্তির নিলামে অংশ নিতে পারবেন না ইচ্ছাকৃত ঋণখেলাপকারীরা। ব্যাঙ্কের অনুত্পাদক সম্পত্তি কমাতে ও অপরিশোধযোগ্য ঋণ কমাতে বড় সংস্কার করল মোদী সরকার। 

বুধবার ইনসলভেন্সি ও ব্যাঙ্করাপ্সি কোডের সংশোধন এনে অর্ডিন্যান্সে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই সংশোধনের ফলে ঋণগ্রস্ত কোম্পানির নিলামে অংশ নিতে পারবেন না সংশ্লিষ্ট ঋণখেলাপকারীরা। 

এতে কী লাভ হল? 

ঋণ ফেরত না দিলে সংশ্লিষ্ট ব্যক্তি বা কোম্পানির সম্পত্তি নিলামে তোলে ব্যাঙ্ক বা ঋণদানকারী সংস্থা। ওই নিলামে অংশ নিয়ে ঋণখেলাপকারী বেশি দর হেঁকে নিলামমূল্য বাড়িয়ে দেওয়ার কৌশল নেন। ফলে সম্পত্তির দরবৃদ্ধির সম্ভাবনা বাড়ে। এভাবে সম্পত্তির নিলামমূল্য বাড়িয়ে আখেরে লাভবান হন ঋণখেলাপকারী। তাছাড়া ইচ্ছাকৃতভাবে ঋণ খেলাপ করে নিলামে সস্তায় আবার সেই সম্পত্তি হস্তগত করার প্রবণতাও রয়েছে ঋণগ্রহীতাদের একাংশের মধ্যে। তা আটকাতেই আইনে প্রয়োজনীয় সংশোধন করল কেন্দ্রীয় সরকার। যোগ্য ব্যক্তিরাই যাতে নিলামে কোম্পানি বা সংস্থা কিনতে পারেন, তা সুনিশ্চিত করতেই এই সংস্কার বলে দাবি সরকারের।   

আরও পড়ুন- নোটবাতিল, জিএসটি-র পর আয়কর আইনে বদলের ইঙ্গিত

তবে আইনে কী পরিবর্তন আনা হল, তা ভেঙে বলতে চাননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর কথায়, ''কয়েকটি পরিবর্তন করা হয়েছে। অর্ডিন্যান্স আনা হয়েছে। তাই এব্যাপারে এখনই কিছু বলা উচিত হবে না।''  

.