ভিডিয়ো: রাফাল নিয়ে আলোচনায় সময়ে সংসদে ফের চোখ মারলেন রাহুল

আরও একবার সংসদে চোখ মারলেন রাহুল গান্ধী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল ভিডিয়ো। 

Updated By: Jan 4, 2019, 11:30 PM IST
ভিডিয়ো: রাফাল নিয়ে আলোচনায় সময়ে সংসদে ফের চোখ মারলেন রাহুল

নিজস্ব প্রতিবেদন: আরও একবার। লোকসভার অধিবেশনে বসে ফের চোখ টিপলেন রাহুল গান্ধী। শুক্রবার রাফালের মতো গুরুগম্ভীর বিষয় নিয়ে আলোচনার সময়েই চোখ টিপলেন রাহুল গান্ধী। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, এআইডিএমকে নেতা থাম্বিদুরাই বক্তব্য রাখছেন। তাঁর পিছনে বসে চোখ টিপছেন রাহুল গান্ধী। তবে কাকে লক্ষ্য করে চোখের ইশারা করছেন কংগ্রেস সভাপতি, তা স্পষ্ট নয়। ভিডিয়োটি টুইট করে  বিজেপি নেতা অমিত মালবীয়র কটাক্ষ, গুরুগম্ভীর বিষয় নিয়ে বিতর্কের সময়েও চোখ মারছেন রাহুল। ওনার সাহায্যের দরকার।  

গতবছর জুলাইয়ে লোকসভার অধিবেশনকক্ষে নরেন্দ্র মোদীকে আলিঙ্গনের পর চোখ টিপেছিলেন রাহুল গান্ধী। পাশে বসা জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে লক্ষ্য করে ওই ইশারা করেছিলেন কংগ্রেস সভাপতি। এবার ফের ক্যামেরাবন্দি তাঁর চোখ টেপা।  

এদিন সংসদে রাফাল বিতর্কে জোর সওয়াল করেন নির্মলা সীতারমন। তিনি বলেন,''৬টি যুদ্ধবিমান কেনা হচ্ছে। প্রথমটি সেপ্টেম্বরে আসবে। তার পর ২০২২ সালের মধ্যে বাকিগুলি চলে আসবে। ভারতের নিরাপত্তার স্বার্থে এই চুক্তি জরুরি ছিল''। যেই সরকারে থাকুক না কেন, এই বিষয়টি সকলের বোঝা উচিত বলে তিনি মনে করেন। তাই সত্যি থেকে দূরে পালিয়ে লাভ নেই বলে প্রতিরক্ষামন্ত্রী জানান।  

আরও পড়ুন- সাইকেলের সঙ্গে দুর্ঘটনায় ভেঙেচুরে গেল গাড়ির সামনের অংশ

এদিন লোকসভায় সীতারমন প্রশ্ন তোলেন, কেন ১০ বছরের ইউপিএ শাসনে একটাও যুদ্ধবিমান কিনতে ব্যর্থ হয়েছে কংগ্রেস? প্রতিরক্ষামন্ত্রী বলেন, ''দরপত্র চাওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী হস্তক্ষেপ চাওয়া হয়েছিল বলে অভিযোগ করা হচ্ছে। দরপত্রে কী কোনওভাবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ করা সম্ভব? এটা দেশের নিরাপত্তার বিষয়। যুদ্ধবিমান কেনার গুরুত্ব ভুলে যাচ্ছেন''। সীতারমন মনে করিয়ে দেন, ২০০৪-১৪ সালের মধ্যে ৪০০টি যুদ্ধবিমান বাড়িয়ে নিয়েছে চিন। পাকিস্তানও তাদের F-16 যুদ্ধবিমান দ্বিগুণ করেছে। তাঁর খোঁচা,''আমরা প্রতিরক্ষার ডিল করি না। জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে ডিল করি''। নির্মলার বক্তব্যটি টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ''সংসদে  প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের বক্তব্য কুত্সার প্রচারকে গুঁড়িয়ে দিয়েছে''। 

সীতারমনের বক্তব্যের পর রাহুল গান্ধী বলেন, অনেক প্রশ্ন তোলা হয়েছিল। কোনও প্রশ্নের জবাবই দেননি। তার বদলে নাটক করতে শুরু করেন।

 

.