মুসলিম ব্রাদারহুডের সঙ্গে আরএসএসের তুলনা করলেন রাহুল গান্ধী

রাহুল গান্ধীর কাছে ক্ষমাপ্রার্থনার দাবি করল বিজেপি।

Updated By: Aug 24, 2018, 08:47 PM IST
মুসলিম ব্রাদারহুডের সঙ্গে আরএসএসের তুলনা করলেন রাহুল গান্ধী

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘকে মুসলিম ব্রাদারহুডের সঙ্গে তুলনা করলেন রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতির এহেন মন্তব্যের পর ক্ষমাপ্রার্থনা চেয়েছে বিজেপি। 

লন্ডনে একটি আলোচনাচক্রে রাহুল গান্ধী বলেন,''দেশের চরিত্র বদলের চেষ্টা করছে আরএসএস। সংবিধানিক প্রতিষ্ঠানগুলি দখল করতে চাইছে তারা। আর কোনও দল বা সংগঠন এমনটা করে না। এমন একটা আদর্শ নিয়ে চলে আরবে মুসলিম ব্রাদারহুড। ওই আদর্শের মাধ্যমে বিরুদ্ধ মতকে দমিয়ে দেওয়ার চেষ্টা করা হয়''।                 

রাহুলের এহেন মন্তব্যের পর বিজেপির মুখপাত্র সম্বিত্ পাত্র বলেন, ''মুসলিম ব্রাদারহুডের ব্যাপারে জানেন রাহুল গান্ধী? আপনি একজন সাংসদ ও একটা দলের সভাপতি। অনেক দেশে সেটি  সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে ঘোষণা করা হয়েছে। আরএসএস-বিজেপির সঙ্গে তাদের তুলনা করছেন রাহুল গান্ধী''। সম্বিতের সংযোজন, রাহুল গান্ধীর রাজনৈতিক বোধবুদ্ধির অভাব রয়েছে। ভারতকে চেনেন না। তাঁর একমাত্র গুণ, আরএসএস-বিজেপির বিরুদ্ধে বিষোদগার।''।  

নোট বাতিলের নেপথ্যেও আরএসএসের মস্তিষ্ক রয়েছে বলে দাবি করেছেন রাহুল গান্ধী। তাঁর দাবি, অর্থমন্ত্রী  ও আরবিআই-কে পাশ কাটিয়ে প্রধানমন্ত্রীর মাথায় বিমুদ্রাকরণের পরিকল্পনা ঢুকিয়েছিল আরএসএস।

এদিন ডোকলাম নিয়েও মোদী সরকারকে বিঁধেছেন রাহুল। তাঁর কথায়, ''ডোকলাম বিচ্ছিন্ন ঘটনা নয়। এটা একটা প্রক্রিয়ার মাধ্যমে হয়েছে। ডোকলামকে একটা ঘটনা হিসেবে দেখেছেন মোদী। তিনি যদি প্রক্রিয়া হিসেবে দেখতেন, তাহলে চিনকে আটকাতে পারতেন''।    

তিনি আরও বলেন,''ডোকলাম নিয়ে কয়েকটি চটকদারি কথা ব্যবহার করা হয়েছে। বিবাদস্থল থেকে চিন সেনা প্রত্যাহার করেছে বলে ঘোষণা করা হয়েছে। যদিও সত্যিটা হল, ডোকলামে এখনও রয়েছে চিনা সেনা''। এর পাশাপাশি রাহুল মনে করেন, নিজেদের শক্তি যাচাই করলে ডোকলাম ঘটত না।  

আরও পড়ুন- আমিরশাহির ৭০০ কোটি অর্থ সাহায্যের খবর কোথা থেকে পেলেন বিজয়ন? প্রশ্ন বিজেপির

.