কী হবে পেশ হওয়া রেল বাজেটের ভবিষ্যৎ

Last Updated: Monday, March 19, 2012 - 00:49

রেলমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন দীনেশ ত্রিবেদী। কিন্তু বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে রেলমন্ত্রীর পদত্যাগের পর তৃণমূলের দাবি মেনে বর্ধিত রেল ভাড়া কি শেষ পর্যন্ত প্রত্যাহার করা হবে? পেশ হওয়া রেল বাজেটের ভবিষ্যত্‍ই বা কী?   
রেল বাজেট পেশ হওয়ার পর সেদিনই নন্দীগ্রামে কৃষক দিবসের জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন এই বাজেট তিনি মানছেন না। বর্ধিত ভাড়া প্রত্যাহার করার দাবিও জানান তিনি।
এরপরেই, তাঁর দল দীনেশ ত্রিবেদীকে মন্ত্রীত্ব থেকে অপসারণের দাবি তোলে। দীর্ঘ চাপান উতোরের পর রবিবার দীনেশ ত্রিবেদী ইস্তফা দিলেও রেল বাজেট এবং বর্ধিত ভাড়ার ভবিষ্যৎ স্থির হয়নি এখনও। মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি মতো যদি বর্ধিত ভাড়ার সবটাই প্রত্যাহার করা হয় তা হলে রেল বাজেটে নতুন করে বিকল্প আয়ের সংস্থান রাখতে হবে। যাত্রীভাড়া বাবদ তিন হাজার কোটি টাকা আয় হবে ধরে নিয়েই তৈরি হয়েছে এবারের রেল বাজেট। সেই আয়ের রাস্তা বন্ধ হয়ে গেলে বিকল্প আয়ের কথা ভাবতে হবে। কারণ, তা না হলে অর্থের অভাবে বন্ধ হয়ে যাবে রেলের বিভিন্ন প্রকল্প।
কংগ্রেস-তৃণমূল দুদলেরই মুখরক্ষার জন্য আসতে পারে বর্ধিত রেলভাড়া আংশিক প্রত্যাহারের প্রস্তাব। যদিও, তৃণমূল নেত্রী গোড়া থেকেই বর্ধিত ভাড়া পুরোপুরি প্রত্যাহার করার দাবি জানিয়ে এসেছেন। রেলভাড়া যদি আংশিকভাবে প্রত্যাহার করা হয় তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠবে সাধারণ মানুষকে দেওয়া প্রতিশ্রুতি কি রাখতে পারলেন তৃণমূল নেত্রী?



First Published: Monday, March 19, 2012 - 00:49


comments powered by Disqus