বেকারদের মাসে ৩৫০০ টাকা ভাতা-কৃষিঋণ মাফ, প্রতিশ্রুতি রাজস্থান কংগ্রেস

বৃহস্পতিবার দলের ইস্তেহার প্রকাশ করেন শচীন পাইলট

Updated By: Nov 29, 2018, 01:54 PM IST
বেকারদের মাসে ৩৫০০ টাকা ভাতা-কৃষিঋণ মাফ, প্রতিশ্রুতি রাজস্থান কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে বেকারদের বছরে ৩০,০০০ চাকরি দেবেন বলে ঘোষণা করেছেন বসুন্ধরা রাজে। পাল্টা দিলেন শচীন পাইলট। বৃহস্পতিবার দলের ইস্তেহার প্রকাশ করেন তিনি। পাশাপাশি তিনি দাবি করেন, ক্ষমতায় এলে রাজ্যের শিক্ষিত বেকারদের মাসে ৩,৫০০ টাকা ভাতা দেওয়া হবে। ফলে রাজস্থান বিধানসভা নির্বাচনের প্রচার এবার জমে গেল।

আরও পড়ুন-পৃথিবীর ওপরে এবার নজর রাখবে ভারতীয় উপগ্রহ, মহাকাশে পাড়ি দিল HysIS

আগামী ৭ ডিসেম্বর বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ করা হবে রাজস্থানে। প্রধানমন্ত্রী মোদী এবার সেখানে জোর প্রাচার করছেন। কারণ কয়েকটি প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী বলা হচ্ছে, এবার রাজস্থানে ভুগতে হবে বসুন্ধারাকে। এমনকি ক্ষমতায় চলে আসতে পারে কংগ্রেস।

বৃহস্পতিবার কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করেন রাজ্য কংগ্রেস প্রধান শচীন পাইলট। তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও ইস্তেহার কমিটির চেয়ারম্যান হরিশ চৌধুরি। পাইলট এদিন বলেন, সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন মহল থেকে ২ লাখ মানুষের মতামত নিয়ে এই ইস্তেহার তৈরি করা হয়েছে।

কী রয়েছে এই ইস্তেহারে? কংগ্রেসের পক্ষে থেকে দাবি করা হয়েছে, ক্ষমতায় এলে রাজ্যে বেকারদের জন্য কাজের সুযোগ তৈরি করবে কংগ্রেস, রাজ্যে মেয়েদের জন্য শিক্ষা ফ্রি করে দেওয়া হবে। সবচেয়ে বড় কথা রাহুল গান্ধী পোখরানে তাঁর প্রচারে এসে বলেছিলেন, রাজ্যে কৃষকদের ঋণ মকুব করে দেওয়া হবে। ইস্তেহারে সেটাই বলেছে কংগ্রেস। তবে সবাইকে চমকে দিয়ে শচীন পাইলট জানিয়েছেন, ক্ষমতায় এলে শিক্ষিত বেকারদের মাসে ৩৫০০ টাকা বেকারভাতা দেবে সরকার।

আরও পড়ুন-স্থানীয়দের দাবি, আড়াই কিমি নতুন সড়ক পাচ্ছে বাগরাকোট

ইতিমধ্যেই দলের ইস্তেহার প্রকাশ করেছে বিজেপি। সেখানে বলা হয়েছে, ২০১৩ সালের নির্বাচনে দল যা প্রতিশ্রুতি দিয়েছিল তার ৯৫ শতাংশই পূরণ করেছে সরকার। তবে এবার ক্ষমতায় এলে বছরে ৩০,০০০ চাকরি দেওয়া হবে। আগামী ৫ বছরে বেসরকারিক্ষেত্রে ৫০ লাখ কাজের সুযোগ তৈরি করা হবে। এবার বিজেপির সেইসব প্রতিশ্রুতিকে অনেকটাই চ্যালেঞ্জ করল কংগ্রসেয

উল্লেখ্য, আগামী ৭ ডিসেম্বর রাজস্থানের ২০০ আসনের বিধানসভায় ভোটগ্রহণ করা হবে। ভোটগণনা হবে ১১ ডিসেম্বর।

.